• ঢাকা
  • রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ১২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০১৯, ১২:৩৭ পিএম

অ্যাশেজ সিরিজ    

বেলিসকে জয় উপহার দিয়ে বিদায় জানাতে চায় ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক
বেলিসকে জয় উপহার দিয়ে বিদায় জানাতে চায় ইংল্যান্ড
ওভাল টেস্ট দিয়েই ইংল্যান্ডের হয়ে নিজের কোচিং অধ্যায়ের সমাপ্তি টানতে যাচ্ছেন ট্রেভর বেলিস। ফটো : গেটি

ওভালে অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে আজ মুখোমুখি হতে যাচ্ছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। যদিও আগেই অ্যাশেজ অক্ষুন্ন রাখা নিশ্চিত করেছে অজিরা। তবে এ ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজে সমতা এনে টেস্ট চ্যাম্পিয়নশিপে এগিয়ে যেতে শেষ ম্যাচের পূর্ণ ২৪ পয়েন্ট পেতে চায় ইংল্যান্ড। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকাল ৪টায় খেলাটি শুরু হবে। এই ম্যাচ দিয়েই ইংল্যান্ডের হয়ে নিজের কোচিং অধ্যায়ের সমাপ্তি টানতে যাচ্ছেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ২০১৯ বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস। 

বিশ্বকাপ ফাইনালের আগে বিবিসি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রেভর বেলিস জানিয়েলেন, ইংল্যান্ড যদি প্রথমবারের মতো শিরোপা জেতে এবং বিশ্বকাপ শেষে অ্যাশেজ সিরিজেও চ্যাম্পিয়ন হয়; তারপরও ইংলিশদের কোচ হিসেবে তিনি আর থাকছেন না। আইপিএলের ২০২০ আসর থেকে তিনি সানরাইজার্স হায়দরাবাদে টম মুডির স্থলাভিষিক্ত হবেন।  

পঞ্চম টেস্টের স্কোয়াড অপরিবর্তিত থাকলেও একাদশ ঠিক করতে শেষ মূহুর্ত পর্যন্ত অপেক্ষায় থাকবে স্বাগতিক ইংল্যান্ড। ওল্ড ট্রাফোর্ড টেস্টে বল করার সময় ইনজুরিতে পড়া বেন স্টোকস সেরে না উঠলে স্যাম কারান অথবা ক্রিস ওকস দলে জায়গা পেতে পারেন। বাদ পড়তে পারেন ধুকতে থাকা ব্যাটসম্যানদের একজন ধুকতে থাকা জেসন রয়। 

অস্ট্রেলিয়া স্কোয়াডেও ইনজুরি হানা দিয়ে বসে আছে। আঙ্গুলে আঘাত পেয়েছেন নাথান লিওন। তবে ম্যাচের আগে তিনি সেরে উঠবেন বলে আশাবাদী অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার।

ইতোমধ্যেই ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার লক্ষ্য সিরিজ জয়। শেষ ম্যাচের পূর্ণ ২৪ পয়েন্ট পেতে তারাও মরিয়া। তাদের রুখতে স্বাগতিকদের প্রধান লক্ষ্য সিরিজে শীর্ষ রান সংগ্রহকারী স্টিভেন স্মিথকে প্রতিহত করা। সিরিজে মোট ৫ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ২ হাফ সেঞ্চুরিসহ ৬৭১ রান সংগ্রহ করা স্মিথ ইংলিশ বোলারদের ঘুম হারাম করে ছাড়ছেন। ইংল্যান্ড তাই ভালো করেই জানে, স্মিথ যতক্ষণ ক্রিজে টিকে থাকবেন ততক্ষণ ১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে ক্যাঙ্গারুদের অ্যাশেজ বঞ্চিত করার পথ আটকানো যাবে না। 

ইংল্যান্ডের পেসার জোফরা আর্চারের বলে মাথায় আঘাত পেয়ে আহত হওয়ার কারণে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে স্মিথ ব্যাট করতে পারেননি। হেডিংলি টেস্টে তিনি খেলতেই পারেননি। তারপরও তার ধারে কাছে পৌঁছাতে পারেনি অন্য ব্যাটসম্যানরা। তিনি পুরো সিরিজ খেলতে পারলে অ্যাশেজের এক সিরিজে ডন ব্র্যাডম্যানের ৯৭৪ রানের সংগ্রহকে হয়তো টপকে যেতেন । ১৯৩০ সালে এই বিরল রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি ক্রিকেটার।

শেষ টেস্টের আগে অজি দলের আরেকটি বড় অস্ত্র পেস আক্রমণ তাদের অনেক বেশি অনুপ্রাণিত করছে। প্যাট কামিন্স ও জস হ্যাজেলউড এবার তাদের ধারাবাহিক ফর্ম ধরে রেখে নিজেদের জাত চিনিয়ে যাচ্ছেন। অপরদিকে, আগেই ইনজুরির কারণে অ্যাশেজ শেষ হয়ে যাওয়া পেসার জেমস এন্ডারসন অনুপস্থিতির জন্য ইংল্যান্ডকে স্টুয়ার্ট ব্রড ও জোফরা আর্চারের ওপর বেশি নির্ভর করতে হচ্ছে।  

ব্যাট হাতে ফর্মে নেই ইংলিশদের টেস্ট অধিনায়ক জো রুট। যদিও তার পাশে থেকে নিজের সমর্থন দিয়ে যাচ্ছেন বিদায়ী কোচ ট্রেভর বেলিস। তিনি বলেন, যেকোনো সিদ্ধান্তে তাকে কারোর কাছে জবাবদিহি করতে হয় না। যে কারণে কোনোরকম চাপের মধ্যেই তিনি নেই। সবারই এমন কিছু সময় পার করতে হয়, যখন তারা রান পান না। আমার মনে হয়, তার বেলায় অজি বোলাররা অপেক্ষাকৃত বেশি ভালো বল করেন। 

আরআইএস 
 

আরও পড়ুন

Islami Bank