• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৪:৪১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৪:৫৫ পিএম

ভারতের কাছে হেরে যুব এশিয়া কাপে রানার্স আপ বাংলাদেশ

ভারতের কাছে হেরে যুব এশিয়া কাপে রানার্স আপ বাংলাদেশ
ছবি: এসিসি

ফাইনালে ভারত জুজু যেন কাটছেই না বাংলাদেশের। জাতীয় দলের পর তাদের বিরুদ্ধে ফাইনাল জিততে ব্যর্থ হয়েছে অনুর্ধ্ব-১৯ দল। প্রথম ইনিংসে ভারতকে মাত্র ১০৬ রানে অলআউট করেও যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। হেরে গেছে ৫ রানে। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে কলম্বোর রনিল প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা ভারত শুরু থেকেই টাইগার যুবাদের বোলিং দাপটে কোণঠাসা হয়ে পড়ে। মাত্র ৮ রানেই তারা ৩ উইকেট হারিয়ে বসে।

চতুর্থ উইকেটে অধিনায়ক ধ্রুভ জুরেল এবং শাশ্বত রাওয়াত ৪৫ রানের জুটি গড়ে বিপদ সামলানোর চেষ্টা করলেও লাল-সবুজের দলের বোলারদের আগুনের গোলার মতিও ছুটতে থাকা বলের কাছে শেষ পর্যন্ত ভারতের বাকি ব্যাটসম্যানরা অসহায় আত্মসমর্পণ করতে থাকেন। আট নম্বরে ব্যাট করতে নামা করণ লালের ৩৭ রানের ইনিংসের জন্য ভারতের যুবারা একশ রানের গণ্ডি পার হতে সক্ষম হয়।  

বাংলাদেশের পক্ষে ৬ ওভারে ২টি মেডেনসহ মাত্র ৮ রানের বিনিময়ে ৩টি মূল্যবান উইকেট দখল করেছেন শামীম হোসেন। অন্যদিকে ৭.৪ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ৩টি উইকেট দখল করেছেন মৃত্যঞ্জয় চৌধুরী। একটি করে উইকেট পান তানজিম হাসান সাকিব এবং শাহিন আলম।  

মাত্র ১০৭ রানের লক্ষ্য খেলতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ১৬ রান তুলতেই হারিয়ে ফেলে চার উইকেট। এরপর ২০ রানের জুটি গড়েন অধিনায়ক আকবর আলি ও শাহাদাৎ হোসেন। ৩০ বল থেকে ৩ রান করে শাহাদাৎ ফিরে গেলে ভেঙে যায় এই জুটি। 

১৭ বল থেকে ৭ রান করে শামিম হাসানও ফিরে গেলে বাংলাদেশের ম্যাচ জয়ের আশা ক্ষীন হয়ে যায়। সেখানে আবারও পুনরায় আশার সঞ্চার করেন আকবর আলি ও মৃত্যঞ্জয় চৌধুরী। জয়ের পথে ভালোভাবেই এগোচ্ছিলেন দুই জন।

কিন্তু ১৯তম ওভারের চতুর্থ বল হওয়ার পর নামে বৃষ্টি। মাঝখানে খেলাও বন্ধ থাকে কিছুক্ষণ। পুনরায় খেলা শুরু হওয়ার পরের ওভারেই ৩৬ বলে ২৩ রান করে আউট হয়ে ফেরত যান আকবর। দুই বল পরেই ২৬ বলে ২১ রান করে মৃত্যঞ্জয়ও ফেরত গেলে শেষ হয়ে যায় বাংলাদেশের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন।

তবে ম্যাচটি প্রায় নিজেদেরই করে নিয়েছিলেন নয় ও দশ নম্বরে ব্যাটিংয়ে নামা তানজিদ হাসান সাকিব ও রাকিবুল হাসান। এই দুইজনের দৃঢ়তায় আবারও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতে শুরু করে ক্ষুদে টাইগাররা। কিন্তু দলীয় ১০১ রানের সময় ৩৫ বলে ১১ রান করে সাকিব এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। ৩ বল খেলে কোনো রান না করেই শেষ ব্যাটসম্যান শাহিন আলম আউট হয়ে গেলে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। 

এই ম্যাচে ভারতের পক্ষে পাঁচ উইকেট পেয়েছেন আনকুলকার। বাংলাদেশের তিন ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন আকাশ সিং। 

এমএইচবি

আরও পড়ুন