• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০১৯, ০২:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৬, ২০১৯, ০২:৩৪ পিএম

ক্রিকেটারদের করণীয় নিয়ে যা বললেন ডমিঙ্গো

ক্রিকেটারদের করণীয় নিয়ে যা বললেন ডমিঙ্গো
রাসেল ডমিঙ্গো । ফাইল ফটো

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে হেড কোচ হিসেবে বাংলাদেশের ক্রিকেটে নিজের মিশন শুরু করেছেন রাসেল ডমিঙ্গো। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচের পরের অ্যাসাইনমেন্ট ছিল ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ। ঘরের মাটিতে টেস্ট আঙ্গিনায় নতুন পা রাখা আফগানদের বিপক্ষে ২২৪ রানে হেরে গেছে বাংলাদেশ। ১৯ বছর আগে টাইগারদের পাওয়া টেস্ট মর্যাদা তাই এখন হয়েছে প্রশ্নবিদ্ধ। তাই বাংলাদেশের নিজের মিশনের শুরুটা ডমিঙ্গোর মোটেও সুখকর হয়নি। 

এরপর টি-টুয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ জিতলেও আফগানিস্তানের বিপক্ষে একটি জয়ের বিপরীতে রয়েছে একটি পরাজয়। ব্যক্তিগত পারফরম্যান্সে হাতে গোনা কয়েকজন দেখাতে পারলেও দল হিসেবে গড়ে উঠতে যে এই ফরম্যাটে লাল-সবুজের দলকে আরও পথ পাড়ি দিতে হবে, সেটি তাদের মাঠের খেলা দেখে স্পষ্টভাবেই দেখা গেছে। ফাইনাল ম্যাচ বৃষ্টির কারণে পণ্ড হওয়ায় বাংলাদেশ ও আফগানিস্তান ট্রফি ভাগাভাগি করে নেয়ায় অজানাই রয়ে গেল, টাইগাররা আদৌ এককভাবে শিরোপা জিততে পারতো কি না। 

শিষ্যদের সার্বিক পরিস্থিতি যা তাতে ডমিঙ্গো বুঝে গেছেন যে দলে উন্নতির জায়গা অনেক, তাই ঝাঁপিয়ে পড়া ছাড়া আর কোনো গতি নেই। আর সেজন্য জাতীয় দলের খেলা শেষে ছুটি না কাটিয়ে, পাইপ লাইনের ক্রিকেটারদের হালচাল বুঝতে বোলিং কোচ ল্যাঙ্গারভেল্টকে নিয়ে শ্রীলঙ্কায় এ দলের খেলা দেখতে চলে গেছেন রাসেল ডমিঙ্গো। শ্রীলঙ্কা এ দলের বিপক্ষে বাংলাদেশ এ দলের দ্বিতীয় চারদিনের ম্যাচ এবং তিনটি ওয়ানডেতে ম্যাচ তিনি মাঠে বসে দেখবেন।  

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে শ্রীলঙ্কান এয়ার লাইন্সে করে কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে একাত্তর টিভিকে দেয়া সাক্ষাৎকারে ডমিঙ্গো তার প্রথম অ্যাসাইনমেন্ট সম্পর্কে বলেন, দেখলাম এবং বুঝলাম। এখন জায়গা বুঝে কাজে নামতে হবে। সিরিজটা ভালো গেছে সেটা বলা যায় না। প্রতিভা অনেক আছে, ফাইন টিউনিং দরকার। স্কিল নয়, আমি মনে করি গেম প্ল্যান অর্থাৎ ক্রিকেটারদের মানসিকভাবে আরও শক্ত আর স্মার্ট হতে হবে।

টি-টুয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ র‍্যাংকিংয়ে ভালো অবস্থায় নেই। কোন ক্ষেত্রে উন্নতির প্রয়োজন আছে বলে আপনি মনে করেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ছোট ফরম্যাটে তিন ডিপার্টমেন্টেই দ্রুত উন্নতি দরকার। টি-টুয়েন্টির জন্য আলাদা কিছু খেলোয়াড় গড়তে হবে। ওই লক্ষ্যে শ্রীলঙ্কায় খেলোয়াড়দের উপর নজর রাখবো। চ্যালেঞ্জ নিতে ভালবাসি, তাই বাংলাদেশে কোচিংটা উপভোগ করছি। 

আরআইএস 
 

আরও পড়ুন