• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১, ২০১৯, ০৫:০৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০১৯, ০৫:০৫ পিএম

বিপ টেস্টে অকৃতকার্য আশরাফুল-নাসির-রাজ্জাক

বিপ টেস্টে অকৃতকার্য আশরাফুল-নাসির-রাজ্জাক
একসময়ের তিন তারকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ নাসির। ছবি : সংগৃহীত

জাতীয় ক্রিকেট লীগ শুরুর আগে আলোচনার ‍তুঙ্গে রয়েছে ক্রিকেটারদের ফিটনেস ইস্যূ। এই ব্যাপারে বিসিবি এবার বেশ সতর্ক অবস্থানে রয়েছে। যে কারণে জাতীয় লীগে খেলতে বিপ টেস্টে ক্রিকেটারদের কমপক্ষে ১১ পাওয়ার নিয়ম বেঁধে দিয়েছে তারা। 

প্রথম দিনে অনেক ক্রিকেটারই উতরে গেলেও অকৃতকার্য হয়েছেন একসময়ের তিন তারকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ নাসির। বিপ টেস্টে সবচেয়ে বেশি ১৩.৫ পেয়েছেন উইকেটরক্ষক ইরফান শুক্কুর। এছাড়া অভিজ্ঞ অলোক কাপালি পেয়েছেন ১২.৮। 

জাতীয় দলে ক্রিকেটারদের মধ্যে তামিম ইকবাল ১২.১, মোহাম্মদ শরীফ ১০.৬, আব্দুর রাজ্জাক ৯.৬, মোহাম্মদ আশরাফুল ৯.৭, নাসির হোসেন ৯.৭, আরাফাত সানি ১০.৯, শুভাগত হোম ১১, জুবায়ের হোসেন লিখন ১১.২ ও আবু হায়দার রনি ১১.১ পয়েন্ট করে পান।

প্রথম দিনের বিপ টেস্ট নিয়ে খুশি নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি বলেন, ‘আমরা একটা সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা করছি। আশা করি সবাই এটা বুঝতে পারবে। ক্রিকেটাররা এ জিনিসটা বুঝতে পারছে এতেই আমি খুশি। ঢাকার বাইরের রেজাল্ট গুলো আমরা এখনো পাইনি, তবে ঢাকার মধ্যে যারা দিয়েছে তাদের মধ্যে ৯৬ ভাগই পাশ করেছে। আসলে ঘরোয়াতে আমরা একটা কাঠামো তৈরির চেষ্টা করছি যার প্রথম ধাপ ফিল্ডিং ও ফিটনেস।’

অকৃতকার্যরা আবারও পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছেন বাশার। তিনি আরও বলেন, ‘দরকার হলে ৫বার পরীক্ষার সুযোগ দেব। গতবারও দিয়েছি। ৪-৫ জন পারেনি লেভেল ছুঁতে। তাদেরকে রাখা হয়নি এবং সময় দেয়া হয়েছিল, বলা হয়েছিল যখনই পারবা পরদিনই টিমে ঢুকে যাবা। গতবার এভাবে ৩-৪ জন ঢুকেও গিয়েছিল। আমরা একটা সিদ্ধান্তে এসেছি যে, ভবিষ্যতের ক্রিকেটের জন্য আমরা একটা ব্র্যান্ড সেট করতে চাই। সেটার প্রথম শর্ত হল ফিটনেস এবং ফিল্ডিং। এ দুটি সবার আগে।’ 

এমএইচবি

আরও পড়ুন