• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০৮:১৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০১৯, ০৮:১৯ পিএম

বদলে গেছে জাতীয় লীগের পয়েন্টের হিসাব

বদলে গেছে জাতীয় লীগের পয়েন্টের হিসাব

আগামী ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লীগের ২১তম আসর। এই আসরকে ঘিরে ইতোমধ্যেই শেষ হয়েছে খেলোয়াড়দের ফিটনেস টেস্ট। নিশ্চিত হয়েছে সূচি ও ভেন্যুও। দুই স্তরে আট দল লড়বে দেশের মোট দশ স্টেডিয়ামে। আগের আসরের পয়েন্টের হিসেবে আমূল বদল এনেছে বিসিবি। 

ব্যাটিংয়ে আড়াইশর বেশি প্রতিটি রানের জন্য মিলবে ০.০১ পয়েন্ট করে। বোলিংয়ে পাওয়া যাবে সর্বোচ্চ ১.৫ পয়েন্ট। শুধু তাই নয় টানা জয়ের জন্য এবার বোনাস পয়েন্টও পাচ্ছে দলগুলো। ম্যাচ জয়ের জন্য পাওয়া যাবে ৮ পয়েন্ট। টাই ম্যাচের জন্য প্রতিটি দল পাবে ৪ পয়েন্ট করে। ড্র ও পরিত্যক্ত ম্যাচে প্রতিটি দল পাবে ২ পয়েন্ট করে।

ব্যাটিংয়ে বোনাস মিলবে কেবল প্রথম ইনিংসে। প্রথম ১০০ ওভারে ২৫০ রানের বেশি প্রতিটি রানের জন্য ০.০১ পয়েন্ট করে মিলবে। যেমন ১০০ ওভারে ৩৫০ রানের জন্য পাওয়া যাবে ১ পয়েন্ট। প্রথম ১০০ ওভারে ৫ উইকেট নেওয়ার জন্য পাবে ০.৫ পয়েন্ট। ৭ উইকেট নিলে পাওয়া যাবে ১ পয়েন্ট। নয় বা তার বেশি উইকেটের জন্য ১.৫ পয়েন্ট। বোলিংয়ে সর্বোচ্চ পাওয়া যাবে দেড় পয়েন্ট।

এছাড়া টানা দুই জয়ের জন্য ১ বোনাস পয়েন্ট, টানা ৩ জয়ে ২, টানা ৪ জয়ে ৩, টানা ৫ জয়ে ৪ ও সব ম্যাচ জিতলে ৫ পয়েন্ট পাওয়া যাবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল জিতবে শিরোপা। কোনো দল ওয়াকওভার দিলে প্রতিপক্ষ পূর্ণ ম্যাচ পয়েন্ট পাবে। ৮০ ওভার পর বাধ্যতামূলকভাবে নিতে হবে নতুন বল।

এমএইচবি

আরও পড়ুন