• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৯, ১১:০৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৩, ২০১৯, ১১:০৮ এএম

রেকর্ড গড়ে জিতেই নিউজিল্যান্ড সফর শেষ করলো টাইগার যুবারা 

রেকর্ড গড়ে জিতেই নিউজিল্যান্ড সফর শেষ করলো টাইগার যুবারা 
পঞ্চম ও শেষ ওয়ানডেতে জয়ের পর প্রতিপক্ষের খেলোয়াড় ও কোচিং স্টাফদের সঙ্গে হাত মেলান বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের খেলোয়াড়রা। ফটো: টুইটার

স্বাগতিক নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৭৩ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ দল।

রোববার (১৩ অক্টোবর) লিংকনে বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা টাইগার যুবারা ৮ উইকেটে ৩১৬ রান করে। অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ওয়ানডেতে লাল-সবুজের দলের এটি সর্বোচ্চ দলীয় স্কোরের নতুন রেকর্ড। এর আগে ২০১০ সালে নেপিয়ারে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ৩০৭ রানের স্কোরটি ছিল বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। 

আগে ব্যাট করতে নামা বাংলাদেশ তানজিদ হাসান তামিম এবং পারভেজ হোসেন ইমনের উদ্বোধনী জুটিতে ১২০ রান পেয়ে যায়। তানজিদ ৫৯ বলে ১১ চার ও ২ ছক্কার মারে ৭১ রান করে আউট হলে এই জুটি ভাঙে। খানিকপর ফিফটির খুব কাছে যেয়ে ৪৮ রানে আউট হন অপর ওপেনার ইমন।

পাঁচ নম্বরে ব্যাট করতে নামা শাহাদাত হোসেন ৪৮ রান করে রান আউট হওয়ার পর মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, অধিনায়ক আকবর আলী, শামীম হোসেনরা বলার মতো রান না পেলেও টাইগার যুবারা ৩০০ রানের গণ্ডি পার করে নয় নম্বরে নামা নামা অভিষেক দাসের ৩৬ বলে ৬ চারে ৪৮ রান করে অপরাজিত ইনিংসের কারণে।

জবাবে নিউজিল্যান্ড ইনিংসের প্রথম বলেই উইকেট হারিয়ে বসে। শরিফুল ইসলামের বলে কিউই ওপেনার হোয়াইট ক্যাচ দিয়ে আসেন তানজিদ হাসান তামিমের হাতে। এরপর ৪৯ রানের মধ্যে আরও ২ উইকেট হারিয়ে তারা চাপে পড়ে যায়। 

চতুর্থ উইকেটে লেলম্যান এবং তাসকফ ৬২ রানের জুটি গড়ে বিপর্যয় সামলানোর চেষ্টা করেন। ৪৬ বলে ৫৬ রান করা লেলম্যান আউট হলে এই জুটি ভাঙে। দলীয় ১২৯ রানের মাথায় তাসকফ পঞ্চম ব্যাটসম্যান হিসেবে বিদায় নিলে টাইগার যুবারা বড় জয়ের পথেই হাঁটতে থাকে।

ষষ্ঠ উইকেটে ৪৭ রান করা ম্যাকেঞ্জি এবং ২৬ রান করা সানডি ৫৭ রানের জুটি গড়লেও বাকি ব্যাটসম্যানরা বড় স্কোর করতে না পারায় ২৮ বল বাকি থাকতেই ২৪৩ রানেই থামে কিউই যুবাদের ইনিংস। 

বাংলাদেশের পক্ষে পেসার শরিফুল ইসলাম ৮.৪ ওভারে ৪৩ রান দিয়ে একাই ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডারকে দাঁড়াতেই দেননি। এছাড়া রাকিবুল হাসান ২টি এবং একটি করে উইকেট লাভ করেন তানজিদ হাসান সাকিব, অভিষেক দাস ও শামিম হোসেন।   

আরআইএস 

 

আরও পড়ুন