• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৯:২৯ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৯:২৯ এএম

ইয়াসিন খান : হার না মানা এক ফুটবল বীর

ইয়াসিন খান : হার না মানা এক ফুটবল বীর
মাথায় ব্যান্ডেজ নিয়েই ম্যাচের প্রায় পুরোটা সময় লড়াই করেছেন ইয়াসিন। ছবি : সংগৃহীত

মাথা থেকে রক্ত ঝরছে, তো কী? ইয়াসিন বোধ হয় নিজের গায়ে থাকা জার্সিটার দিকে তাকান। সবুজের মধ্যে ওই লালের খানিক মিশ্রন দেখেন। তারপর বুকটা তার ফুলে ওঠে গর্বে, বলেন চলো লড়াই করা যাক! 

এমন মানসিকতা যদি নাই থাকে, তবে কিভাবে সম্ভব? মাথায় ব্যান্ডেজ পেঁচিয়ে একাই যে হয়ে ওঠলেন দলের রক্ষণভাগের ত্রানকর্তা। ভারতীয় স্ট্রাইকারদের একের পর এক আক্রমন নস্মাৎ করে দিলেন। এই সুনীল-মনবিরদের পা থেকে বল কেড়ে নেন, তো পরক্ষণেই লাফ দিয়ে ওঠে যান সবার উচুঁতে।ভারতীয় ডিফেন্ডাররা কেবল তাকিয়ে তাকিয়ে দেখেন সেসব দৃশ্য।

দেশের বাইরে প্রিয় ফুটবলার রিয়াল মাদ্রিদ তারকা সার্জিও রামোস। দেশের ফুটবলে তো তিনি হয়ে গেলেন তার চেয়েও বেশি কিছু। এদেশের তরুণদের মুখে যে এখন রামোস-মাশ্চেরানোদের গল্প ছাড়িয়ে ইয়াসিন-জামালদের গল্প। চায়ের কাপে কাপে যে এখন টঙ দোকানে ঝড় ওঠে বাংলাদেশের ফুটবল নিয়ে। তার একটা বড় কৃতিত্ব তো তারই। 

ইয়াসিনদের ভারতের বিপক্ষে এমন অসাধারণ পারফরম্যান্সই তো বদলে দিয়েছে ফুটবল উন্মাদনা। অথচ ম্যাচের পঞ্চম মিনিটেই ভারতীয় এক ফরোয়ার্ডের সঙ্গে লাগলো ধাক্কা, ফাটল কপাল, ঝরলো রক্ত। বাংলাদেশের রক্ষণসেনার জন্য তখন সেটা হয়ে গেল ঠুনকো। 

তিনি চালিয়ে গেলেন লড়াই। হার না মানার লড়াই। দেশের ফুটবলের পুর্নজাগরণের লড়াই। ইয়াসিনরা তাতে সফলও হলেন। মাথায় ব্যান্ডেজ পেঁচিয়েই করে গেলেন একের পর এক হেড। আটকে দিলেন ভারতের অসংখ্য আক্রমন। এমন লড়াইয়ের সাহস থাকেই বা ক’জনের।

ইয়াসিনের রয়েছে। তার আশা সমর্থকদের থাকবে এদেশের ফুটবল উন্মাদনা। চারদিকে ভিনদেশি লীগ ছাপিয়ে বড় হয়ে ওঠবে বাংলাদেশের ফুটবল। বিদেশি ফুটবলারদের চেয়ে চায়ের কাপে বেশি ঝড় ওঠবে তাদের নিয়ে। তার জন্য ইয়াসিনরাও নিশ্চয়ই দেখাবেন এমন অসংখ্য পারফরম্যান্স।

আরও পড়ুন