• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৯, ০৪:১৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০১৯, ০৪:১৪ পিএম

বিপিএলে বিদেশিদের মতো দেশিরা পারিশ্রমিক পায় না : মুশফিক 

ক্রীড়া ডেস্ক
বিপিএলে বিদেশিদের মতো দেশিরা পারিশ্রমিক পায় না : মুশফিক 
ক্রিকেটারদের দাবির বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মুশফিকুর রহিম। ফটো : যমুনা টিভি (ফেসবুক)

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম বিপিএল নিয়ে দেশি ক্রিকেটারদের উপর চলতে থাকা বৈষম্যের কঠোর সমালোচনা করেছেন।

সোমবার (২১ অক্টোবর) ক্রিকেটারদের ১১ দফা দাবিতে আন্দোলনের ডাক দেয়া উপলক্ষে মিরপুরে খেলোয়াড়দের যৌথ বিবৃতির সময় মুশফিক তৃতীয় দফা দাবি উত্থাপনের সময় এ কথা জানান।

মুশফিক বলেন, আমরা দেখি যে, বিপিএলে বিদেশি খেলোয়াড়রা আসে। তাদেরকে অনেক পারিশ্রমিক দেয়া হয়। আর যারা স্থানীয় খেলোয়াড়, তাদেরকে সেইভাবে পারিশ্রমিক দেয়া হয় না। তাদের ন্যায্যমূল্যটা নিশ্চিত করতে হবে। আমাদের স্থানীয় খেলোয়াড়রা যেন বিদেশি খেলোয়াড়দের সঙ্গে সামঞ্জস্যভাবে তাদের ন্যায্য মূল্যটা পায়। 

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আগেই ঘোষণা দিয়েছিলেন আসন্ন বিপিএল ফ্রাঞ্চাইজিভিত্তিক হবে না। সব দলই হবে বিসিবির। বোর্ডের এমন সিদ্ধান্তের বিষয়ে মুশফিক বলেন, আমরা জানি এবারের বিপিএল অন্য নিয়মে হচ্ছে। সেটাকে আমরা অবশ্যই সম্মান করি। কিন্তু আমাদের মূল দাবি হচ্ছে, আগের নিয়মে যে বিপিএল হচ্ছিল পরবর্তী বছর থেকে যেন সেই নিয়ম আবার ফিরে আসে। 

বিপিএলে ক্রিকেটারদের গ্রেড নির্ধারণ করার স্বাধীনতা একজন ক্রিকেটারের থাকতে হবে- এমন দাবি করে মুশফিক বলেন, আপনারা খেয়াল করে দেখবেন বিশ্বের অনেক ফ্রাঞ্চাইজি লীগে খেলোয়াড়রা নিজেদের ড্রাফটে নিশ্চিত করতে পারে যে তিনি কোন গ্রেডে থাকবেন। আমার মনে হয় যে, বাংলাদেশের খেলোয়াড়দের ক্ষেত্রেও এমন নিয়ম হওয়া অবশ্যই উচিৎ। তারপর সেটা নিলামে যদি কোনো ফ্রাঞ্চাইজি কাউকে না নিতে চায়, সেটা তাদের বিষয়। তবে ক্রিকেটারদের গ্রেড নিজেদের ঠিক করা উচিৎ, এই সম্মানটুকু তারা যেন পায়। 

আরআইএস  
 

আরও পড়ুন