• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০১৯, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৭, ২০১৯, ০৪:২৫ পিএম

প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ার্ল্ড রাগবি এডুকেটর সনদ পেলেন মাহফিজুল 

প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ার্ল্ড রাগবি এডুকেটর সনদ পেলেন মাহফিজুল 
ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে সনদ পাওয়া বাংলাদেশ জাতীয় রাগবি দলের স্কিল ডেভেলপমেন্ট কোচ মাহফিজুল ইসলাম। ফটো : বাংলাদেশ রাগবি ফেডারেশন

বাংলাদেশ জাতীয় রাগবি দলের স্কিল ডেভেলপমেন্ট কোচ মাহফিজুল ইসলাম ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে সনদপ্রাপ্ত হয়েছেন। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি এই কৃতিত্ব অর্জন করলেন। তার এই অর্জনে দক্ষিণ এশিয়ার চতুর্থ দেশ হিসেবে ওয়ার্ল্ড রাগবি এডুকেটর পেল বাংলাদেশ। 

বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়নের সাধারণ সম্পাদক মৌসুম আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।  

ওয়ার্ল্ড রাগবি এডুকেটরগণ সারাবিশ্বের যেকোনো স্থানে বিশ্বমানের রাগবি কোচিং কোর্স পরিচালনা করতে পারেন ও সনদ স্বাক্ষর করতে পারেন। বাংলাদেশে এখন পর্যন্ত ওয়ার্ল্ড রাগবি এডুকেটর না থাকায় ওয়ার্ল্ড রাগবি কোচিং কোর্সের জন্য বিদেশি এডুকেটরদের জন্য অপেক্ষা করতে হতো। তবে মাহফিজুল ইসলাম ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে সনদপ্রাপ্ত হওয়ায় এখন থেকে তিনিই দেশে কোর্স পরিচালনা করতে পারবেন। 

ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে মাহফিজুল ইসলামের পাওয়া সনদ। ফটো : বাংলাদেশ রাগবি ফেডারেশন  

মাহফিজুল ইসলাম ২০১৮ সালে দেশের প্রথম লেভেল টু কোচ হিসেবে সনদপ্রাপ্ত হন এবং এ বছর মালেয়শিয়ায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড রাগবি এডুকেটর কোর্সে অংশগ্রহণ করে মোট ৩৮টি ধাপের মধ্যে ৩৮টিতেই যোগ্যতা অর্জনের মাধ্যমে ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে সনদপ্রাপ্ত হন। বাংলাদেশে বর্তমানে ২ জন লেভেল টু এবং ৮১ জন লেভেল ওয়ান রাগবি কোচ রয়েছেন। 

ওয়ার্ল্ড রাগবি এডুকেটর হিসেবে সনদপ্রাপ্ত হওয়ায় মাহফিজুল ইসলামকে অভিনন্দন জানিয়েছেন ওয়ার্ল্ড রাগবির রিজিওনাল ট্রেনিং এডুকেশন ম্যানেজার জিন টং, এশিয়ার বিভিন্ন দেশের রাগবি কর্মকর্তাবৃন্দ ও বাংলাদেশ রাগবি ফেডারেশনের সম্মানিত সভাপতি জনাব মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। 

বর্তমানে সারাবিশ্বে রাগবি এডুকেটরের সংখ্যা ১ হাজার ৮৫২ জন। এর মধ্যে এশিয়া মহাদেশে মোট এডুকেটর আছেন ৩৯০ জন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কায় ১৬ জন, ভারতে ১২ জন পাকিস্তানে একজন ওয়ার্ল্ড রাগবি এডুকেটর আছেন। মাহফিজুল ইসলামের মাধ্যমে প্রথম ওয়ার্ল্ড রাগবি এডুকেটরের দেখা পেল পেল বাংলাদেশ। নেপাল ও আফগানিস্তানে এখনো কোনো রাগবি এডুকেটর নেই। 

আরআইএস 

আরও পড়ুন