• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৯, ০২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৬, ২০১৯, ০২:২০ পিএম

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছরের নিষেধাজ্ঞার পথে রাশিয়া! 

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছরের নিষেধাজ্ঞার পথে রাশিয়া! 
নিষেধাজ্ঞা আরোপিত হলে বিভিন্ন ধরনের বড় ক্রীড়া আসরে অংশ নিতে পারবে না রাশিয়া। ফটো : গেটি ইমেজ

আন্তর্জাতিক অঙ্গনে সব ধরনের খেলাধুলা থেকে রাশিয়াকে ৪ বছরের জন্য নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে বিশ্ব ডোপিং বিরোধী সংস্থা ‘ওয়াডা’। নিষেধাজ্ঞা আরোপ করা হলে, ২০২০ সালে ১ জানুয়ারি থেকে তা কার্যকর শুরু হবে।  

রাশিয়ার কর্মকর্তারা অ্যান্টি ডোপিং নিয়ন্ত্রকদের কাছে জমা দেয়া একটি ডাটাবেস থেকে গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলেছে বলে তদন্তকারীরা জানতে পেরেছে। এরপরই তদন্ত কমিটি এই প্রস্তাব করেছে। সূত্র : নিউইয়র্ক টাইমস

তদন্তকারীদের প্রস্তাবনাগুলো অনুমোদন পেলে রাশিয়ান ক্রীড়াবিদরা একক এবং দলীয় সকল ইভেন্টে শুধুমাত্র ২০২০ সালে অনুষ্ঠেয় টোকিও অলিম্পিক এবং ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলেই নয়, বরং বিভিন্ন ধরনের বড় ক্রীড়া আসর থেকেও নিষিদ্ধ হবে। 

তবে এই প্রস্তাবের অধীনে, রাশিয়ান ক্রীড়াবিদরা নিরপেক্ষ ইউনিফর্মের মাধ্যমে অলিম্পিক গেমসে অংশগ্রহণ করতে পারবে এবং দেশের পতাকা ও জাতীয় সঙ্গীত বাজানো ছাড়া তারা যেকোনো পদকের জন্য লড়াই করতে এবং কোনো পদক লাভ করলে তা সংগ্রহ করতে পারবে।

মস্কো ল্যাব থেকে মাদক পরীক্ষার তথ্য উপাত্ত সরিয়ে ফেলার অভিযোগে এখন দেশটি অলিম্পিক ও বিশ্বচ্যাম্পিয়নশিপে সব ধরণের ইভেন্টে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে বলে আগেই জানিয়েছিল ‘ওয়াডা’। 

এর আগে বিশ্ব ডোপিং বিরোধী সংস্থা ‘ওয়াডা’ ২০১৪ সালের সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটদেরকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বলবর্ধক বা ডোপিং করার প্রমাণ পায়। ২০১৫ সালে তদন্তে দুর্নীতি ও ডোপ টেস্টে অসঙ্গতির জন্য রাশিয়ার ডোপ বিরোধী সংস্থাকে নিষেধাজ্ঞা দিয়েছিল ‘ওয়াডা’। 

ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত ২০১৬ অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে ফেঁসে যাওয়ার জন্য রাশিয়ার ট্র্যাক এন্ড ফিল্ড অ্যাথলেটদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছিল। 

২০১৮ সালে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও রাশিয়া খেলতে পারেনি। যদিও নির্দিষ্ট কিছু ক্রীড়াবিদ নিরপেক্ষ পোশাকে রাশিয়া থেকে অলিম্পিক অ্যাথলেট হিসেবে গেমসে অংশ নেন। এবার নিষেধাজ্ঞার খড়গে পড়লে রাশিয়া ২০২০ সালের টোকিও এবং ২০২২ সালে বেইজিংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে অংশ নিতে পারবে না।

আরআইএস 

আরও পড়ুন