• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০১৮, ০৫:২৪ পিএম

অলিম্পিক স্বর্ণজয়ী কাবায়েভা-ই হচ্ছেন পুতিন ঘরনি?

অলিম্পিক স্বর্ণজয়ী কাবায়েভা-ই হচ্ছেন পুতিন ঘরনি?

 

পাঁচ বছর নিঃসঙ্গ থাকার পর আবারও বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিন। সরাসরি না জানালেও ‌অলিম্পিকে সোনাজয়ী প্রাক্তন জিমন্যাস্ট তারকা আলিনা কাবায়েভার সঙ্গে নাম জড়িয়েছে রুশ প্রেসিডেন্টের। সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরেও বিয়ের জল্পনা উসকে দিয়েছেন পুতিন নিজেও।

সাধারণত প্রেসেডেন্টের বাৎসরিক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা তার সরকারের বিভিন্ন কর্মকাণ্ড নিয়েই প্রশ্ন করে থাকেন। কিন্তু বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) এই প্রথা ভাঙেন এক স্থানীয় সাংবাদিক। সাহস করে পুতিনের কাছে বিয়ের কথা জানতে চান। জবাবে মুচকি হেসে পুতিন বলেন, ‘একজন সম্মানিত ব্যক্তি হিসেবে আমারও এই কাজটি করে ফেলা উচিত।’‌ পুতিনের এই ইঙ্গিত দেয়া মাত্রই শুরু হয়ে যায় বিশ্ব মিডিয়ায় তার বিয়ে নিয়ে শুরু হয়ে যায় মুখরোচক আলোচনা।  

তবে তিনি কবে নাগাদ এবং কাকে বিয়ে করছেন এ বিষয়টি খোলসা করেননি। ১৯৮৩ সালে রুদমিলা পুতিনকে বিয়ে করেছিলেন রুশ প্রেসিডেন্ট। কিন্তু ২০১৩ সালে তাদের সেই বিয়ে ভেঙে যায়। এরপর থেকে একাই রয়েছেন তিনি। মারিয়া (৩৩) ও ইয়েক্যাটারিনা (৩২) নামে দুই মেয়ে থাকলেও তারা খুব একটা মিডিয়ার সামনে আসেন না। বা বলা যায়, তারা মিডিয়াকে এড়িয়ে চলেন। 

 

৬৬ বছর বয়সি পুতিন নিজের ব্যক্তিগত আর পারিবারিক বিষয় নিয়ে গোপনীয়তা রক্ষা করতেই পছন্দ করেন। এমনকী কাবায়েভার সঙ্গে সম্পর্কের কথাও অস্বীকার করেছেন তিনি। তবে সাংবাদিক সম্মেলনে তার উত্তরের পর জল্পনা চলছেই।‌‌‌ আর ঘটনা প্রবাহ যেদিকে গড়াচ্ছে তাতে রাশিয়ার পরবর্তী ফার্স্ট লেডি কাবায়েভাই হতে যাচ্ছেন, তাতে সন্দেহের অবকাশ নেই।

ইতালির আদ্রিয়াটিক রিসোর্টে অবস্থান করার সময় কাবায়েভার হাতে বিয়ের আংটি দেখা যায়। সেই ফটো এরইমধ্যে ভাইরাল হয়েছে। আর তাতেই জোরালো হয়েছে পুতিন-কাবায়েভার বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার সম্ভাবনা।

৩৫ বছর বয়সী কাবায়েভা ২০০৪ সালের এথেন্স অলিম্পিকে রিদমিক জিমন্যাস্টিকসে রাশিয়ার হয়ে স্বর্ণপদক লাভ করেন। এর আগে তিনি ২০০০ সালের সিডনি অলিম্পিকে জিতেছিলেন ব্রোঞ্জ পদক।

তিনি একাধারে একজন মডেল, চলচ্চিত্র অভিনেত্রী এবং রাজনীতিবিদ। রাশিয়ার সবচেয়ে প্রভাবশালী নারী হিসেবে বিবেচিত হওয়া কাবায়েভা এতদিন শুধুমাত্র একটি একটি সাদা ধাতব রিং পরতেন। তবে তার হাতে বিয়ের আংটি এবং পুতিনের বিয়ে করার ইঙ্গিতে দুইয়ে দুইয়ে চার মেলাতে কারোরই কষ্ট হচ্ছে না।

কাবায়েভার আগেও একাধিক সুন্দরীর সঙ্গে পুতিনের সম্পর্কের গুঞ্জন শোনা গেছে। এ তালিকায় আছেন মিডিয়া মোগল রুপার্ট মারডকের সাবেক স্ত্রী ওয়েনডি ডেং। বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে তাদের প্রেমের কথা শোনা গিয়েছিল। এরপরই আছেন মিস রাশিয়া প্রতিযোগিতার ফাইনালিস্ট আলিসা কারচেভা। ২০১৬ সালে মাত্র ২০ পার করা এই মডেলের সঙ্গে পুতিনের প্রেমের খবরে মুখরিত ছিল মস্কো। এমনকি শোনা গিয়েছিল মস্কোর অভিজাত এলাকায় আলিসার বিলাসবহুল ফ্ল্যাটটি আসলে পুতিনের উপহার। এরপর ১৯১৭ সালে আরেক মডেলের সঙ্গে পুতিনের সম্পর্কের কথা শোনা যায় তবে মিডিয়া কখনোই সেই মডেলের নাম বা পরিচয় বের করতে পারেনি। সুইজারল্যান্ডে ছুটি কাটানোর সময়ে পুতিনের গাড়ির ছবি তোলার সময়ে সেই মডেলের হাতের ব্যাগটি এক ঝলক দেখা গিয়েছিল। এখনো রুশ মিডিয়া তাকে "লাল ব্যাগের সুন্দরী" হিসেবে অভিহিত করে। 

 
 ওয়েনডি ডেং

আলিসা কারচেভা


প্রেসিডেন্ট পুতিন ১৯৮৩ সালে বিয়ে করেছিলেন রুদমিলা পুতিনকে। মজার বিষয় হলো- সেই বছরের ১২ মে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত উজবেকিস্তানের তাসখন্দে জন্ম নেন আলিনা কাবায়েভা!

আরএস/এসজেড