• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০১৯, ০৪:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৪, ২০১৯, ০৪:৩৫ পিএম

মেসি-রোনালদোকে ছাড়িয়ে ইতিহাসের পাতায় এমবাপ্পে

মেসি-রোনালদোকে ছাড়িয়ে ইতিহাসের পাতায় এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পে ইতোমধ্যেই ফুটবলে করে নিয়েছেন আলাদা জায়গা। ফটো : গেটি ইমেজ

বিশ্ব ফুটবলে প্রায় একযুগ ধরে চলছে ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসির রাজত্ব। তবে কিলিয়ান এমবাপ্পে ইতোমধ্যেই ক্লাব থেকে শুরু করে আন্তর্জাতিক ফুটবলে করে নিয়েছেন আলাদা জায়গা। ২০১৮ সালের ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপ, হয়েছেন সেরা উদীয়মান তারকা। 

চ্যাম্পিয়ন্স লীগে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়ে রেখেছেন ফরাসি এই ফুটবল তারকা। বর্তমানে বিশ্বের অন্যতম দামী ফুটবলার হিসেবে দাপিয়ে বেড়াচ্ছেন নিজ দেশের ক্লাব ফ্রেঞ্চ লীগ ওয়ানে। 

গত বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে পিএসজি ৫-০ গোলে হারিয়েছে তুরস্কের ক্লাব গ্যালাটেসারয়কে। নিজেদের মাঠ পার্ক ডি প্রিন্সেসে খেলার ৬৩ মিনিটে গ্যালাটেসারয়ের বিপক্ষে দলের হয়ে চতুর্থ গোলটি করেন এমবাপ্পে। আর এই গোলের সঙ্গে সঙ্গে তিনি ইতিহাসের পাতায় ঢুকে যান। এটি ছিল ক্লাব ক্যারিয়ারে এমবাপ্পের শততম গোল ।

মাত্র ২০ বছর ৩৫৬ দিন বয়সে ক্লাবের হয়ে গোলের সেঞ্চুরি করলেন কিলিয়ান এমবাপ্পে। 

মাত্র ২০ বছর ৩৫৬ দিন বয়সে ক্লাবের হয়ে গোলের সেঞ্চুরি করলেন এমবাপ্পে। অর্থাৎ ২১ বছর পূর্ণ হওয়ার ৯ দিন আগেই তিনি এমন কীর্তি গড়লেন, যা এর আগে কেউ করে দেখাতে পারেননি। ২০১৭ সালে পিএসজিতে যোগ দেয়ার পর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৭৩ গোল । এর আগে মোনাকোর হয়ে তার গোলের সংখ্যা ২৭টি।

বেলজিয়ামের তারকা রোমেলু লুকাকু ২২ বছর ১৩৮ দিনে করেছিলেন গোলের সেঞ্চুরি। আর্জেন্টিনার সার্জিও আগুয়েরো শততম গোল করতে সময় নিয়েছেন ২২ বছর ১৩৮ দিন। এমনকি লিওনেল মেসি তার ক্লাব ক্যারিয়ারের শততম গোল করতে সময় নিয়েছিলেন ২২ বছর ২০৬ দিন। রোনালদোর লেগেছিল ২৩ বছর ২৫৫ দিন।

বর্তমানে যে গতিতে গোল করে চলেছেন এমবাপ্পে, ফর্ম ধরে রাখলে একদিন যে তিনি রোনালদো আর মেসির যোগ্য উত্তরসূরি হবেন; তাতে কোনো সন্দেহ নেই। দেশের হয়েও এখন পর্যন্ত ৩৪ ম্যাচে ১৩ গোল করেছেন এমবাপ্পে। 

আরআইএস 

আরও পড়ুন