• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ১১:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০২২, ১১:৩৫ পিএম

ডি মারিয়াদের সামনে ‘জঘন্য কোচ’ ভ্যান গাল চ্যালেঞ্জ

ডি মারিয়াদের সামনে ‘জঘন্য কোচ’ ভ্যান গাল চ্যালেঞ্জ
ছবি ● অ্যাঞ্জেল ডি মারিয়া

রিয়াল মাদ্রিদে দারুণ সময় কাটিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে গিয়েছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। কিন্তু লুইস ভ্যান গালের অধীনে ভালো করতে পারেন নি তিনি। পরে তাকে চলে আসতে হয় পিএসজি।

এক সাক্ষাৎকারে ডি মারিয়া, ডাচ কোচ লুইস ভ্যান গালকে তার ক্যারিয়ারে দেখা জঘন্য কোচ বলে মন্তব্য করেন। 

সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে ওই ভ্যান গালের নেদারল্যান্ডসের সামনে এখন লিওনেল মেসি, ডি মারিয়ার আর্জেন্টিনা।

আয়াক্স, বার্সেলোনা এবং ডাচদের ডাগ আউটে নিজেকে প্রমাণ দিয়েছেন ভ্যান গাল। ব্যর্থ হয়েছেন কেবল ম্যানইউতে। তাতে অবশ্য কিংবদন্তি কোচের খেতাব পাওয়া আটকায়নি তার। 

নতুন নতুন কৌশল আবিষ্কার করতেও তার জুড়ি নেই। আকাশি-সাদা জার্সির দলের বিপক্ষে অভিজ্ঞতার ভাণ্ডার থেকে তিনি কী বুদ্ধি বের করেন সেটাই এখন দেখার অপেক্ষা।

ডি মারিয়ার মন্তব্য নিয়ে ডাচ কোচ বলেছেন, ‘ডি মারিয়া খুব ভালো খেলোয়াড়। তবে ওল্ড ট্রাফোর্ডে তার নানা ব্যক্তিগত সমস্যা ছিল। সে আমাকে জঘন্য কোচ বলেছে, এটা হতাশার বিষয়। কিন্তু অল্প যে ক’জন এটা আমাকে বলতে পারে, সে তাদের একজন।’ 

ডাচদের ডাগ আউটে সাফল্য পাচ্ছেন ভ্যান গাল। তার দলকে বিশ্বকাপের ফেবারিট বলা হচ্ছে। তবে রক্ষণাত্মক কৌশলের কারণে তিনি সমালোচিতও।

আর্জেন্টিনার বিপক্ষেও তিনি রক্ষণ সামলে খেলাতে পারেন, ‘কোচদের কৌশল প্রতিদিন বদলায়। আয়াক্সে আমি খুবই আক্রমণাত্মক খেলাতাম। বার্সায় গিয়ে বুঝেছি, সবসময় আক্রমণ করা যাবে না। এখন আবার আন্তর্জাতিক ফুটবলে আক্রমণাত্মক খেলা কঠিন। সেজন্য রক্ষণাত্মক কৌশল বেছে নিয়েছি।’

জাগরণ/ফুটবল/এমএ