• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০১৮, ০৫:২২ পিএম

জামায়াতকে জাতির কাছে ক্ষমা চাইতে বললেন ডা. জাফরুল্লাহ

জামায়াতকে জাতির কাছে ক্ষমা চাইতে বললেন ডা. জাফরুল্লাহ
ডা. জাফরুল্লাহ চৌধুরী

অতীত কর্মকাণ্ডের জন্য জামায়াতকে জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণস্বাস্থের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। একই সঙ্গে ধানের শীষ প্রতীক নিয়ে জাতীয় নির্বাচন করার সিদ্ধান্ত নিয়ে জামায়াত বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।
 
শুক্রবার (৩০ নভেম্বর) রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্যের অফিসে জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহার তৈরি কমিটির এক বৈঠকে তিনি এসব কথা বলেন। 

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এক সপ্তাহের মধ্যে ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহার চূড়ান্ত করা হবে। এক্ষেত্রে প্রাধান্য পাবে ঐক্যফ্রন্টের ১১ দফা। আমরা ইশতেহারের খসড়া তৈরির জন্য বৈঠকে বসেছি। প্রথমে খসড়া তৈরি হবে। পরে এটা ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ ইশতেহার পাশ হবে।

ইশতেহার তৈরির বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বলেন, আমাদের চিন্তায় আছে- মূল বিষয় থাকবে জাতীয় ঐক্য, বিভক্তি আর নয়, কথা বলার অধিকার, গণমাধ্যমের অধিকার, আইনের সংস্কার, দেশের মেরামত দরকার। এগুলো চিন্তার মধ্যে আছে। দেখা যাক কী হয়।

জাফরুল্লাহ আরও বলেন, ১১ দফার ভিত্তিতে ইশতেহার করা হবে। তবে এটা আরও বিস্তারিত হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই ইশতেহার ছাপানো হবে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা জামায়াতের পক্ষে ভোট চাইবো কেন? আমরা চাইবো ধানের শীষের পক্ষে। জামায়াত তো ধানের শীষ প্রতীকেই ভোট করবে। 

একজন মুক্তিযোদ্ধা হয়ে আপনার আহ্বান স্বাধীনতাবিরোধী দলের পক্ষে যাবে কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের যত শক্তি আছে, যারা পরিবর্তন চায়, তারা ধানের শীষের পক্ষে ভোট করবে। জামায়াত মত পরিবর্তন করেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহর দাবি, জামায়াত কোনো দল হিসেবে ভোটে আসছে না। দলের কিছু ব্যক্তি নির্বাচন করছেন যারা আগে জামায়াত করতেন। তিনি বলেন, মত পরিবর্তন করে যে কেউ বিএনপির সঙ্গে আসতে পারবেন। তাতে কোনো অসুবিধা নেই। 

বৈঠকে জাফরুল্লাহ চৌধুরী ছাড়াও সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহ, কৃষক শ্রমিক জনতা লীগ নেতা প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী, ডা. জাহেদুর রহমান, শফিকউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। 

ইশতেহার প্রস্তুত করার জন্য জাতীয় ঐক্যফ্রন্ট একটি কমিটি গঠন করছে। এই কমিটি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঘোষিত ‘ভিশন-২০৩০’ রূপকল্প সামনে রেখে আগামী নির্বাচনি ইশতেহার তৈরি করবে বলে জানা গেছে।

টিএস/বিএস