• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০১৯, ০৮:২৯ পিএম

সম্মেলনের পর ইডেন ও জবি ছাত্রলীগে আলোচনায় যারা

সম্মেলনের পর ইডেন ও জবি ছাত্রলীগে আলোচনায় যারা

বুধবার (২৪ জুলাই) অনুষ্ঠিত হয়ে গেলো ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের বার্ষিক সম্মেলন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন হয়েছে ২০ জুলাই (শনিবার)। ছাত্রলীগ সূত্রে জানা গেছে, চলতি মাসেই অথবা আগামী মাসের প্রথম সপ্তাহেই চূড়ান্ত হয়ে যাবে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ এই দুই কমিটির নেতৃত্ব নির্ধারণ। 

২০১৬ সালের ১ নভেম্বর তাছলিমা আক্তারকে আহ্বায়ক, ১৫ জন যুগ্ম আহ্বায়ক ও ৪৩ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। প্রায় তিন বছর ধরে এই আহবায়ক কমিটি দিয়েই চলছে ইডেন কলেজ ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম। চলতি বছর ১৯ ফেব্রুয়ারি সংঘর্ষের জেরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সে সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ছিলেন তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল। কমিটি বিলুপ্তির প্রায় ৫ মাস পর সম্মেলন অনুষ্ঠিত হলো।

ইডেন কলেজ ছাত্রলীগের এই সম্মেলনে পদ পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন পদ-প্রত্যাশী নেত্রীরা। দুই শীর্ষ পদে এগিয়ে রয়েছেন নানাভাবে সমালোচিত ও বির্তকিত নেত্রীও। শুধু বিতর্কিত তাই নয়, বিএনপি-জামায়াতের রাজনীতির সাথে জড়িত সন্তানরাও আলোচনায় রয়েছেন বলে জানা গেছে। 

ছাত্রলীগ সূত্র জানায়, ইডেল কলেজ ছাত্রলীগের নেতৃত্বে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীর সংখ্যা কমপক্ষে ২০ জন। এরমধ্যে  শীর্ষ পদে জন্য যারা আলোচনায় আছেন তামান্না জেসমিন রিভা, জান্নাত আরা জান্নাত, পাপিয়া প্রিয়া, বিপাশা রনি ও ইসরাত জাহান ইতি। জোরেশোরে শোনা যাচ্ছে রোকসানা আকতার, বিথী আকতার, পাপিয়া রায়, নাজমা আকতার, সুমনা মল্লিক পপি, সানজিদা জাহান, কামরুন্নাহার, বিপাশা রনি, সুখী, সোনালী, সাবিকুন্নাহার তামান্না, জেবুন্নাহার শিলা, মাহমুদা সুমি, বেনজির সেবার নাম। 

জানা গেছে, ইডেন ছাত্রলীগের দায়িত্ব পেলেই ‘হল বাণিজ্য’সহ শূন্য থেকে কোটিপতি হয়েছেন দায়িত্বপ্রাপ্ত অনেক নেত্রী। তারা ঢাকায় বিলাসী জীবন যাপনের পাশাপাশি গ্রামের বাড়িতেও করেছেন বহুতল ভবন। রয়েছে ব্যক্তিগত গাড়িও। লোভনীয় এই পদে আসতে জোর লবিং শুরু করেছেন বির্তকিত এসব নেত্রীরা। তারা ‘যে কোন মূল্যে’ পদ চান। বির্তকিত ও অনুপ্রবেশকারী এসব নেত্রীদের কারণে ‘অনেক’ কোণঠাসা পারিবারিকভাবে আওয়ামী লীগ রাজনীতির সাথে জড়িত ও ছাত্রলীগের ত্যাগী নেত্রীরা। 

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতির অনুসারী সিরাজগঞ্জের মেয়ে জান্নাত আরা জান্নাতের বিরুদ্ধে এমন অভিযোগ ইডেন ছাত্রলীগ নেত্রীদের। তার বিরুদ্ধে অভিযোগ,  ২০১৬ সালের মার্চের পর প্রয়োজনে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত হওয়া জান্নাত এখন কোটি টাকার মালিক। বাবা তাড়াশ সদর ইউনিয়নের একটি ওয়ার্ড বিএনপির সভাপতি। এক চাচা বাবলু তাড়াশ কলেজ ছাত্রদলের নির্বাচিত নেতা ছিলেন। এখন যুবদলের রাজনীতির সাথে জড়িত। আপন ছোটভাই সাফী ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত। এখন ছাত্রলীগের সাথে ওঠাবসা করে। ভগ্নিপতি ফরহাদ স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক। ইডেন কলেজ ছাত্রলীগের আরও বেশ কয়েকজন নেত্রীর বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। 

গত ২০ জুলাই অনুষ্ঠিত হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি সূত্র জানায়, সম্মেলনের পর কমিটি প্রস্তুতির কাজ চলছে। সকল প্রার্থীর আমলনামা যাচাই-বাছাই করছে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আগামী ৩১ জুলাইয়ের পূর্বে ওই কমিটি প্রস্তুত হয়ে যেতে পারে বলে সংগঠনের কেন্দ্র সূত্র জানিয়েছে।

জবি ছাত্রলীগের পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছেন- সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক সাবেক সহ-সভাপতি আশরাফুল ইসলাম টিটন, যুগ্ম আহ্বায়ক ও সাবেক সহ-সভাপতি জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম ফরায়েজি, সৈয়দ শাকিল, আক্তার হোসেন,আল-আমিন শেখ ও আসাদুজ্জামান আসাদ।      

এএইচএস/এসএমএম

আরও পড়ুন