• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০১৯, ০২:১০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০১৯, ১১:১১ পিএম

খালেদা জিয়ার প্যারোলে মুক্তি আইনি বিষয়: হানিফ

খালেদা জিয়ার প্যারোলে মুক্তি আইনি বিষয়: হানিফ
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ- ফাইল ছবি

 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি রাজনৈতিক নয় আইনি বিষয়। রোববার (৭ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

হানিফ বলেন, খালেদা জিয়ার মুক্তি পাওয়া না পাওয়া আইনি বিষয়, এখানে আওয়ামী লীগের কিছু করার নেই। তার প্যারোল আইনি বিষয়, রাজনৈতিক নয়। খালেদা জিয়া মুক্তির দাবিতে বিএনপির করা কর্মসূচি প্রসঙ্গে আওয়ামী লীগের এই নেতা বলেন, রাজনৈতিক শান্তিপূর্ণ কর্মসূচিতে কোনো আপত্তি নেই। কর্মসূচি সফল না ব্যর্থ এটা বিএনপিই জানে। তবে যে কর্মসূচির সাথে জনসমর্থন থাকে না সেটা সফল হয় না।

এ সময় হানিফ সাংবাদিকদের আরো বলেন, খালেদা জিয়ার প্যারোলে মক্তির মতো পরিস্থিতি তৈরি হয়নি। সাধারণত দণ্ডপ্রাপ্ত কারো আত্মীয়স্বজন মারা গেলে তাকে শেষ দেখা শেষকৃত্যের জন্য ও অসুস্থ হলে প্যারোলে মুক্তির এ বিষয়টি আসে। তবে আমার জানা মতে, তার তেমন কোনো পরিস্থিতি হয়নি।

তিনি আরও বলেন, খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত আসামি। তাই তাকে মুক্ত করতে হলে আইনি প্রক্রিয়াই একমাত্র পথ। আর না হলে অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে পারেন খালেদা জিয়া।

উল্লেখ্য, দণ্ড নিয়ে এক বছরের বেশি সময় ধরে কারাগারে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার বিরুদ্ধে এ মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত দাবি বিএনপি নেতাকর্মীদের। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রয়েছেন তিনি। গত ১ এপ্রিল চিকিৎসার জন্য তাকে পুরনো কেন্দ্রীয় কারাগার থেকে হাসপাতালে নেয়া হয়। ৭৪ বছর বয়সী খালেদা জিয়া আথ্রাইটিস, ডায়াবেটিসসহ বয়সজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। বিএনপি তাদের নেত্রীকে বিশেষায়িত কোনো হাসপাতালে ভর্তির দাবি জানিয়ে আসছেন দলটির নেতারা। বিভিন্ন সময়ে তারা অভিযোগ করে আসছেন বিএসএমএমইউতে তার সুচিকিৎসা হবে না।

এদিকে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে গণঅনশন করছেন দলটির নেতাকর্মীরা।


টিএফ