• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১২, ২০১৯, ০১:০৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৮:০৩ পিএম

‘খালেদা জিয়ার মুক্তির জন্য লড়াইয়ের প্রস্তুতি নিন’

‘খালেদা জিয়ার মুক্তির জন্য লড়াইয়ের প্রস্তুতি নিন’
বক্তব্য রাখছেন নজরুল ইসলাম খান - ছবি : জাগরণ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য লড়াইয়ের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেছেন, ২৬ মার্চ মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে, ১৯ মার্চ জয়দেবপুরে আর্মির অস্ত্র কেড়ে নিয়ে আমরা আর্মির সঙ্গে লড়াই করেছিলাম। ঢাকায় মিছিল হয়েছিল ‘জয়দেবপুরের পথ ধরো, বাংলাদেশ স্বাধীন করো’, আজকে ৭২ বছর বয়সে আমাকেই সেই কাজ করতে বলেন? না, আপনাদেরও দায়িত্ব আছে? তারপরও বলছি, আছি আপনাদের সঙ্গে। শুধু সঙ্গে না, আপনাদের সামনেই থাকব। চলেন, আমরা একসঙ্গে নামি।

শুক্রবার (১২ এপ্রিল) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম খাঁ হলে ‘জিয়া আদর্শ একাডেমি’ আয়োজিত প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 
খালেদা জিয়া ও হাবিব উন নবী খান সোহেলসহ সকল কারাবন্দি নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবিতে আয়োজিত এই প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আজম খান। 

নজরুল ইসলাম খান বলেন, খালেদা জিয়া দারুনভাবে অসুস্থ। তাকে যদি মুক্ত আলো-বাতাসে আনা না যায়, সঠিক চিকিৎসা করা না যায়, তাকে আমরা হারাবো। আর তাকে হারালে আপনার-আমার কার কত দাম সেটা আমাদের জানা আছে। তাই তার আন্দোলনের সঙ্গী হাবিব উন নবী খান সোহেলের মতো যারা বন্দি আছেন, তাদের মুক্ত করার জন্য যে লড়াই প্রয়োজন, আসুন সেই লড়াইয়ের প্রস্তুতি নিই। 

তিনি বলেন, বিশ্বের কোনো স্বৈরাচারি সরকার জনগণের আন্দোলনের মধ্যে টিকে থাকতে পারেনি উল্লেখ করে নজরুল বলেন, ফিলিপিন্সে মার্কোসের দমননীতির বিরুদ্ধে জনগণ যখন রাজপথে ট্যাংকের সামনে শুয়ে পড়েছিল তখনই মার্কোসের পতন হয়েছিল। ওই পরিমাণ সাহস কি আপনাদের আছে? মুখে আছে, যেদিন কাজে দেখাতে পারবেন, সেদিন এই সরকারের পতন হবে।

দলীয় নেতাকর্মীরা ঘরের মধ্যে যে রকম জ্বালাময়ী বক্তব্য দেন তা বাইরে দেখানোর আহ্বান জানিয়ে এই শ্রমিক নেতা বলেন, আমি স্পষ্ট বলে দিতে চাই, খালেদা জিয়াকে মুক্ত করার জন্যে যেকোনো আন্দোলনের প্রতি আমরাও আগ্রহ আছে। আপনারা মুখে যেমন বলেন, কাজে দয়া করে তেমন দেখান, দেখবেন অনেক বড় আন্দোলন গড়ে তোলার ব্যবস্থা হবে। সেটা না করা পর্যন্ত আন্দোলন সংগ্রাম জোরদার হবে না। 

প্রতিবাদ সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আব্দুল খালেক, কৃষক দল নেতা মিয়া মোহাম্মদ আনোয়ার, স্বেচ্ছাসেবক দলের নেতা আক্তারুজ্জামান বাচ্চু প্রমুখ।

টিএস/ এফসি