• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৫:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৬:০০ পিএম

‘ছাত্রদলের নতুন কমিটিতে বিবাহিতরা প্রার্থী হতে পারবেন না ’

‘ছাত্রদলের নতুন কমিটিতে বিবাহিতরা প্রার্থী হতে পারবেন না ’
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি শামসুজ্জামান দুদু -ছবি : কাশেম হারুন

ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি শামসুজ্জামান দুদু বলেছেন, ছাত্রদলের নতুন কমিটিতে বিবাহিতরা প্রার্থী হতে পারবেন না। তারা তো ছাত্রের মধ্যেই পরে না। তিনি আরও জানান, যারা নতুন নেতৃত্বে আসতে চায় তাদের ২০০০ সালে এসএসসি এবং রেজিস্ট্রেশন ১৯৯৮ সাল হতে হবে।

রোববার (২৩ জুন) বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের কাউন্সিলের তফসিল ঘোষণা করার সময় তিনি এসব কথা বলেন।

বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটি নির্বাচনের জন্য কাউন্সিলের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিলে শুধুমাত্র প্রতিটি ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ভোট হবে।

কাউন্সিলের তফসিল ঘোষণার সময় ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি শামসুজ্জামান দুদু বলেন, নব উদ্যমে ছাত্রদলকে এগিয়ে নেয়ার জন্য আমরা কাউন্সিলের উদ্যোগ নিয়েছি। ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিল হবে। কাউন্সিলে সরাসরি নেতৃত্ব নির্বাচন হবে। এজন্য নির্বাচন কমিশন, বাছাই ও আপিল কমিটি করা হয়েছে। ভোটার তালিকা প্রকাশ করাসহ পর্যায়ক্রমে ঘোষণা করা হবে।

এক প্রশ্নের জবাবে দুদু বলেন, ছাত্রদলের নতুন কমিটিতে বিবাহিতরা প্রার্থী হতে পারবেন না। তারা তো ছাত্রের মধ্যেই পরে না। এছাড়াও তিনি জানান, যারা নতুন নেতৃত্বে আসতে চায় তাদের ২০০০ সালে এসএসসি এবং রেজিস্ট্রেশন ১৯৯৮ সাল হতে হবে। ছাত্রদলের নতুন কমিটি গঠনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন ডাকসুর সাবেক জিএস বর্তমানে বিএনপির অন্যতম যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন। 

প্রধান নির্বাচন কমিশনার খোকন ছাত্রদলের কাউন্সিলের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী ছাত্রদলের ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৪ জুন। ভোটার তালিকা বিষয়ে আপত্তি গ্রহণ করা হবে ২৫ জুন। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৬ জুন। মনোনয়ন পত্র বিতরণ করা হবে ২৭ ও ২৮ জুন। প্রার্থীদের থেকে মনোনয়ন গ্রহণ করা হবে ২৯ ও ৩০ জুন। প্রার্থিতা যাচাই-বাছাই করা হবে ১,২ ও ৩ জুলাই। প্রার্থী খসড়া তালিকা প্রকাশ করা হবে ৪ জুলাই। প্রার্থীদের সম্পর্কে আপত্তি গ্রহণ করা হবে ৫ জুলাই।  ৬ জুলাই প্রার্থীদের সম্পর্কে আপত্তি নিষ্পত্তি করা হবে। এরপর প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৭ জুলাই। সর্বশেষ ভোট গ্রহণ করা হবে ১৫ জুলাই।

সংবাদ সম্মেলনে সাবেক ছাত্রদল নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- শামসুজ্জামান দুদু (ছাত্রদলের সাবেক সভাপতি), ড. আসাদুজ্জামান রিপন (ছাত্রদলের সাবেক সভাপতি), রুহুল কবির রিজভী (ছাত্রদলের সাবেক সভাপতি), ফজলুল হক মিলন(ছাত্রদলের সাবেক সভাপতি), খায়রুল কবির খোকন (ডাকসুর সাবেক জিএস), শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী (ছাত্রদলের সাবেক সভাপতি), এবিএম মোশারফ হোসেন (ছাত্রদলের সাবেক নেতা), আজিজুল বারী হেলাল (ছাত্রদলের সাবেক সভাপতি), আমিরুল ইসলাম খান আলিম(ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক), শফিউল বারী বাবু (ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক), আব্দুল কাদির ভুইয়া জুয়েল (ছাত্রদলের সাবেক সভাপতি), সাইফুল ইসলাম ফিরোজ( ছাত্রদলের সাবেক নেতা), রাজীব আহসান (ছাত্রদলের বিলুপ্ত কমিটির সাবেক সভাপতি), আকরামুল হাসান (ছাত্রদলের বিলুপ্ত কমিটির সাবেক সাধারণ সম্পাদক) প্রমুখ উপস্থিত ছিলেন।


টিএস/ একেএস