• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৮:২৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৮:৩০ পিএম

২২ অক্টোবর সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

২২ অক্টোবর সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট
জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে ড. কামাল হোসেন -ছবি : জাগরণ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আগামী ২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

বুধবার (১৬ অক্টোবর) বিকালে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর ড. কামাল হোসেন সাংবাদিকদের এই কর্মসূচির কথা জানান। মতিঝিলে ড. কামাল হোসেনের আইনি চেম্বারে তার সভাপতিত্বে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির এই বৈঠক হয়।

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেন, দেশের অবস্থা নিয়ে আমরা সবাই উদ্বিগ্ন, দেশের মানুষও উদ্বিগ্ন। সম্প্রতি অনেক রকমের ভয়াবহ ঘটনা ঘটেছে। বিশেষ করে আবরার ফাহাদ হত্যার ঘটনা। এ ধরনের যেসব ঘটনা ঘটেছে তা আজকে আলোচনা করে আমরা কর্মসূচি নিয়েছি ঢাকায় ২২ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করব। যেখানে আমাদের ফ্রন্টের সকলেই আসবেন বিস্তারিত বক্তব্য রাখবেন।

সোহরাওয়ার্দি উদ্যানের জনসভার অনুমতি পাবেন কি না প্রশ্ন করা হলে ড. কামাল হোসেন বলেন, পারমিশন দিক বা না দিক সমাবেশের লক্ষে আমাদের প্রস্তুতি চালিয়ে যেতে হবে।

অনুমতি না পেলে কি করবেন পাল্টা প্রশ্ন করা হলে ড. কামাল বলেন,  অবস্থা বুঝে আমাদের সিদ্ধান্ত নিতে হবে। তবে এটা জানা দরকার জনসভার অনুমতি না দেয়া মানে সরকার সংবিধানকে লঙ্ঘন করা। আর যদি সংবিধান লঙ্ঘন করা শুরু করে আমি মনে করি, দেশের মানুষের  উচিত তাদের ঘাড় ধরে বের করে দেয়া।

এর আগে, গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া ফ্রন্টের দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচিতে রয়েছে, ফাহাদ হত্যার প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে গণস্বাক্ষর অভিযান এবং ঢাকায় সোহরাওয়ার্দি উদ্যানে ২২ অক্টোবর সমাবেশ।

রেজা কিবরিয়া বলেন, গণস্বাক্ষর অভিযান দেশে-বিদেশে করা হবে। এটা ফরমেট কী হবে তা ফ্রন্টের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

তিনি বলেন, এই ক্যাম্পেইনটা অনেকটা আমার বাবা (সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া) হত্যার প্রতিবাদে করেছিলাম। রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর-এই মডেলে তৈরি করা হচ্ছে। আমরা এই গণস্বাক্ষর অভিযানের পর এটা বড় ডিসপ্লে করব ঢাকা শহরসহ অন্যান্য বড় শহরে। এর দিনক্ষন পরে আপনাদের জানিয়ে দেয়া হবে। 

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের সভাপতিত্বে বৈঠকে জেএমডির সভাপতি আ স ম আবদুর রব, তানিয়া রব, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, গণফোরামের নির্বাহী সভঅপতি আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মোশতাক হোসেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, জাহেদ উর রহমান, বিকল্পধারার চেয়ারম্যান নুরুল আমিন ব্যাপারী, গণস্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএস/একেএস