• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০৮:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০৮:৩৭ পিএম

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে সোমবার বিএনপির বিক্ষোভ

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে সোমবার বিএনপির বিক্ষোভ
বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠক -ছবি : জাগরণ

পেঁয়াজের লাগামহীন দাম বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সোমবার ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ সমাবেশ করবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেন, পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য সিন্ডিকেটরা এবং এদের পেছনে সরকারের মদদপুষ্টরা জড়িত ও দায়ী।

এ সময় পদ্মাসেতুর মেয়াদ দেড়বছর বাড়িয়ে প্রকল্পে অর্থ বাড়ানোর সিদ্ধান্ত মেগা প্রজেক্টে মেগা দুর্নীতি ছাড়া কিছুই নয় বলেও মন্তব্য করেন বিএনপির মহাসচিব। 

মির্জা ফখরুল বলেন, পুরো প্রকল্পের ব্যয় এখন বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি টাকা। মেগা প্রজেক্টের  সাথে মেগা দুর্নীতি এবং নতুন করে যোগ হয়েছে মেগা পাচার। মানি লন্ডারিংয়ের মাধ্যমে এসব টাকাগুলো বিদেশে পাচার করা হচ্ছে। 

এ সময় রেল দুর্ঘটনা ঘটনা ট্রেনে ফখরুল বলেন, সরকার রেল পরিচালনা ও সড়কে দুর্ঘটনা রোধে ব্যর্থ। সরকার নিজেই যেখানে লাইনচ্যুত হয়ে গেছে, সেখানে রেল কিভাবে লাইনে থাকে।

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা নিধন ও নির্যাতনের জন্য আন্তর্জাতিক পর্যায়ে মামলা হলেও বাংলাদেশ সরকার এখনও তাদের বিরুদ্ধে মামলা না করায় সরকারের অনিহা দেখছে বিএনপি। এ বিষয়ে তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

বেগম জিয়ার শারিরিক অবস্থা নিয়ে বিএনপি উদ্বিগ্ন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, দেশনেত্রী প্রায় পঙ্গুত্ব অবস্থায় চলে এসেছে বলে মেডিকেল বোর্ড বলছে, তার শারীরিক অবস্থা গোপন করে বিএসএমএমইউ পরিচালক গর্হিত কাজ করেছেন। আগামীকাল দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হচ্ছে। আদালত তার স্বাস্থ্যগত কারণে অন্তত বেগম খালেদা জিয়াকে জামিন দিবেন, আদালতের কাছে আমরা সুবিচার আশা করি।

জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গার প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা নূর হোসেনকে নিয়ে যে বক্তব্য দিয়েছে আমরা তার এই বক্তব্যের জন্য তাকে ধিক্কার জানাই এবং তার বিরুদ্ধে সংসদীয় নীতিমালায় ব্যবস্থা নিতে সংসদের প্রতি আহ্বান জানাই। তার এই পদে থেকে এমন বক্তব্য আশা করা যায় না।

এর আগে, বিকাল সাড়ে ৪টায় এ বৈঠক শুরু হয়। বিএনপি মহাসচিব ছাড়াও বৈঠকে আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু। 

টিএস/একেএস

আরও পড়ুন