• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২০, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩, ২০২০, ০৬:১৪ পিএম

ঢাকা সিটি নির্বাচনে আ.লীগের টিম লিডার তোফায়েল ও আমু 

ঢাকা সিটি নির্বাচনে আ.লীগের টিম লিডার তোফায়েল ও আমু 
তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু (ডানে)

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা কমিটির নেতৃত্বে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমুকে টিম লিডারের দায়িত্ব দিয়েছে আওয়ামী লীগ। আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটির নির্বাচন সামনে রেখে দলীয় নির্বাচন কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব দেবেন দলের প্রবীণ এই দুই নেতা।

শুক্রবার (৩ জানুয়ারি) সকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত এক যৌথসভায় এই দুই কমিটির অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি জানান, ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী ও কাউন্সিলর পদে দল সমর্থিত প্রার্থীদের বিজয় নিশ্চিত করতে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। উত্তরে উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ ও দক্ষিণে আমির হোসেন আমুকে টিম লিডারের দায়িত্ব দেয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটিতে সাধারণ ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত নারী ওয়ার্ড ১৮টি। অন্যদিকে ঢাকা দক্ষিণে সাধারণ ওয়ার্ড ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড ২৫টি।  নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি দুই সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে সব কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

বৈঠক সূত্র জানিয়েছে, নির্বাচন পরিচালনা কমিটিতে সদস্য সচিব করা হয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং দক্ষিণের কমিটিতে সদস্য সচিব করা হয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরকে। এ ছাড়া ঢাকা মহানগর উত্তরে এই কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ও দক্ষিণে আব্দুর রাজ্জাককে রাখা হয়েছে। 

বৈঠক ও দলীয় সূত্র জানিয়েছে, সিটি নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সংখ্যা এখনো চূড়ান্ত করা হয়নি। কেন্দ্রীয় কমিটি ও উপদেষ্টা পরিষদের যারা যারা কাজ করতে আগ্রহী, তাদের অন্তর্ভুক্ত করা হবে কমিটিতে। কমিটিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি সদস্য হিসেবে অন্তর্ভুক্ত থাকবেন।

২১তম জাতীয় সম্মেলনের পর নবনির্বাচিত কমিটির প্রথম যৌথসভা এটি। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে যৌথসভায় দলটির কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের প্রায় সব সদস্য উপস্থিত ছিলেন। বৈঠক শেষে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে জানান, প্রথম এই যৌথসভা দলের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে উৎসর্গকে করেন দলীয় প্রধান শেখ হাসিনা। এ ছাড়াও সভায় এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয় এবং শোক প্রস্তাব গৃহীত হয়। এরপর শনিবার (৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত সভা মুলতবি ঘোষণা করা হয়। শনিবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সভা ফের শুরু হবে। এর আগে, যৌথসভার শুরুতে সূচনা বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  

প্রসঙ্গত, ঢাকা সিটি নির্বাচনে (উত্তর-দক্ষিণ) আওয়ামী লীগ থেকে মেয়র পদে মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করেন ২০ জন। গত শনিবার (২৮ ডিসেম্বর) গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় মেয়র পদে নৌকার প্রার্থী হিসেবে উত্তর সিটিতে আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটিতে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফজলে নূর তাপসকে মনোনয়ন দেয়া হয়। পরদিন ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মেয়র পদে দলীয় প্রার্থীদের নাম এবং কাউন্সিলর পদে দল সমর্থিত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

এএইচএস/ এফসি

আরও পড়ুন