• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ০৩:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ০৪:১০ পিএম

দুই অধিনায়কের পথে হাঁটলো না ভারত

উইন্ডিজ সফরে নেই ধোনি-হার্দিক

উইন্ডিজ সফরে নেই ধোনি-হার্দিক
ধোনি-হার্দিককে বিশ্রাম দিয়েছে ভারত, নেতৃত্বে থাকছেন কোহলিই- ফাইল ফটো

বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে সেমিতে ধরাশায়ী হওয়ার পর একের পর এক গুজব, অধিনায়কত্ব হারাতে চলেছেন বিরাট কোহলি। তবে সমস্ত গুজবের টুটি চেপে ধরে কোহলিকে অধিনায়ক রেখেই আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটেই দলকে নেতৃত্ব দেবেন কোহলি। আর তার ডেপুটি থাকছেন রোহিত শর্মাই।

কোহলি-রোহিতসহ সিনিয়র প্রায় সকল ক্রিকেটার ক্যারিবীয় সফরে ডাক পেলেও মহেন্দ্র সিং ধোনিকে বিশ্রাম দেয়া হয়েছে। তার অবসর নিয়ে কথা উঠলেও, সেই প্রসঙ্গে না গিয়ে দলটির প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানিয়েছেন, অবসর নেয়া সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। ধোনির মতো একজন কিংবদন্তি ক্রিকেটার জানেন, কখন তার অবসর নেয়া উচিত। আমার মনে হয় না এ ব্যাপারে আমাদের কোনো কথা বলার প্রয়োজন আছে। তার প্রথম কারণ হলো সে এমনিতেও এই সিরিজে খেলছেন না। দ্বিতীয়ত, আমরা তরুণদের সুযোগ করে দেয়ার ব্যাপারে বিশ্বাসী। 

অভিজ্ঞদের নিয়ে টেস্ট দল ঘোষণা করলেও সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে বেশ কিছু তরুণ ক্রিকেটারকে দলে ডেকেছে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি। ৩ টি-টোয়েন্টির জন্য জাতীয় দলে ডাক পাওয়া নতুন মুখদের মধ্যে অন্যতম হলো শ্রেয়াস আইয়ের, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, দীপক চাহার, নবদ্বীপ সৈনি।  

এদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য দলের সেরা বোলার জাসপ্রীত বুমরাহকে বিশ্রাম দিয়েছে নির্বাচকরা। বিশ্রাম পাওয়ার তালিকায় আছেন দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও। তিনি অবশ্য তিন ফরম্যাটেই থাকছেন না দলের সঙ্গে। 

টেস্ট স্কোয়াড : মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হুনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদ্বীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব। 
ওয়ানডে স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, নবদ্বীপ সৈনি। 
টি-টোয়েন্টি স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মানিশ পাণ্ডে, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার, নবদ্বীপ সৈনি।

এসএইচএস 

আরও পড়ুন