• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ১১:৩২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ১১:৩৫ এএম

বিশ্বকাপ বাছাইপর্ব 

আফগানিস্তানের জন্য চূড়ান্ত পরিকল্পনা করতে পারছে না বাফুফে

আফগানিস্তানের জন্য চূড়ান্ত পরিকল্পনা করতে পারছে না বাফুফে
বাংলাদেশ ফুটবল দল। ফাইল ফটো

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের মিশন আগামী ১০ সেপ্টেম্বর অ্যাওয়ে ম্যাচ দিয়ে বাংলাদেশ ফুটবল দলের শুরু করার কথা থাকলেও সফলতা অর্জনের জন্য চূড়ান্ত পরিকল্পনাই করতে পারছে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ম্যাচটি আফগানিস্তানের হোম ভেন্যুতে হবে কি না, তার জন্য নাকি বাফুফে বিদেশে ক্যাম্প ও প্রীতি ম্যাচ নিয়ে কোনো প্রকার সিদ্ধান্তই নিতে পারছে না। 

২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে বাংলাদেশ পড়েছে গ্রুপ ই'তে। আর প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও স্বাগতিক কাতারকে। প্রতিপক্ষ দলগুলো শক্তির বিচারে এগিয়ে থাকলেও খুব একটা ধরা-ছোঁয়ার বাইরে না থাকার কারণে বাংলাদেশকে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। তবে সেই স্বপ্নের পথে এখন কাঁটা হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তানের হোম ভেন্যু ইস্যু। 

বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ভেন্যু জানা না গেলে ঢাকাতেই আমরা ১০-১৫ দিনের ট্রেনিং করবো। তারপর যে ভেন্যুতে খেলা, সেখানে আমরা ম্যাচের ৩-৪ দিন আগে চলে যাবো।

যদিও এর আগে আবু নাঈম সোহাগ বলেছিলেন- যদি সেটা (ম্যাচ) আফগানিস্তানের বাইরে অন্য কোনো দেশ হয়, তবে আমাদের কোনো আপত্তি থাকবে না। কিন্তু সেটা কাবুলে হলে আমরা অবশ্যই নিরাপত্তার বিষয়টা সামনে টেনে আনবো। কারণ নিরাপত্তা সবার ওপরে।

ইতোমধ্যে নিরাপত্তাজনিত কারণে, ম্যাচটি আফগানিস্তানে অনুষ্ঠিত হলে দলের সঙ্গে যাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলের ইংলিশ কোচ জেমি ডে। যদিও আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে তাদের হোম ভেন্যু জানতে চেয়েছে। এরপরই ফিফা জানিয়ে দেবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের হোম ভেন্যু নিজ দেশেই থাকবে, নাকি অন্য কোনো দেশকে হোম ভেন্যু হিসেবে বেছে নেবে। 

তবে ভেন্যু এবং প্রতিপক্ষ নিয়ে নয়, বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি মনযোগী থাকতে চান নিজেদের পরিকল্পনা নিয়ে। চ্যানেল টুয়েন্টি ফোরকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ভালো কিছু পেতে পরিকল্পনার বিকল্প নেই। আমরা সবসময় ভাবছি কীভাবে আরও ভালোভাবে এগিয়ে যাওয়া যায়। তবে মাঠের খেলা নিয়ে জেমি তার মতো কৌশল সাজাবে। সে ফিরলে তার সঙ্গে বাকি বিষয়গুলো নিয়ে আলাপ করবো। 

তিনি বলেন, সব ধরনের দলকে মোকাবেলার প্রস্তুতি থাকতে হবে। এশিয়ার অন্যান্য দল যত শক্তিশালী, আমি তো মনে করি সেই তুলনায় বাংলাদেশের প্রতিপক্ষ   সহজ। গ্রুপের অন্তত দুই দলের সঙ্গে বাংলাদেশের ভালো করার সুযোগ আছে। 

আরআইএস  
 

আরও পড়ুন