• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ০৯:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ০৯:১৬ পিএম

আফগানিস্তানে খেলা হলে যাবেন না জেমি ডে 

আফগানিস্তানে খেলা হলে যাবেন না জেমি ডে 
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে - ফাইল ফটো

আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের মিশন শুরু করবে বাংলাদেশ ফুটবল দল। ম্যাচটি আফগানিস্তানে অনুষ্ঠিত হলে দলের সঙ্গে যাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলের ইংলিশ কোচ জেমি ডে। 

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আফগানিস্তান তাদের হোম ভেন্যু বানিয়েছিল ইরানের রাজধানী তেহরান এবং তাজিকিস্তানের রাজধানী দুশানবেকে। তবে আফগানিস্তান এবার নিজেদের মাঠে খেলার সিদ্ধান্ত নিলে এবং ফিফা যদি তাদের এই সিদ্ধান্ত অনুমোদন করে, তাহলে বাংলাদেশকে সেখানে খেলতেই হবে।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে তাদের হোম ভেন্যু জানতে চেয়েছে। এরপরই ফিফা জানিয়ে দেবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের হোম ভেন্যু নিজ দেশেই থাকবে, নাকি অন্য কোনো দেশকে হোম ভেন্যু হিসেবে বেছে নেবে। যদিও আফগানিস্তান নয়, নিরপেক্ষ ভেন্যুতেই খেলতে চায় বাংলাদেশ ফুটবল দল। 

প্রসঙ্গত, নিরাপত্তার অজুহাতে অস্ট্রেলিয়া ফুটবল দল রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে বাংলাদেশে আসতে চায়নি। নিরাপত্তার কারণ দেখিয়ে ফিফার কাছে ভেন্যু পরিবর্তনের আবেদন করেছিল তারা।কিন্তু অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশেনের সেই আবেদন আমলে না নিয়ে বাংলাদেশের সার্বিক পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। 

যার পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়া ফুটবল দল বাংলাদেশে আসতে বাধ্য হয় এবং টিম কাহিলের নেতৃত্বে ২০১৫ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বের ফিরতি লেগের ম্যাচটি খেলে গিয়েছিল।

তবে অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশন নিরাপত্তার অজুহাতে খেলতে না চাইলেও আফগানিস্তানের মাটিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের খেলতে না চাওয়া যুক্তিসঙ্গত। তালেবানদের বোমা বিস্ফোরণে সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা আফগানিস্তানের মাটিতে এখনো নিত্যদিনের ঘটনা। শুধু তাই নয়, আফগানিস্তানে বিদেশিদের অপহরণের ঘটনাও বাফুফের  কপালে চিন্তার ভাঁজ ফেলে দিচ্ছে।

আরআইএস/এসএইচএস 

আরও পড়ুন