• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ০১:০৮ পিএম

বিধ্বংসী ইনিংসে নারী ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দিলেন ল্যানিং

বিধ্বংসী ইনিংসে নারী ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দিলেন ল্যানিং
নারীদের অ্যাশেজ টি-টুয়েন্টির প্রথম ম্যাচে ৬৩ বলে ১৩৩ রান করেছেন মেগ ল্যানিং। ফাইল ছবি

শুক্রবার (২৬ জুলাই) ইংল্যান্ডের বিপক্ষে ৬৩ বলে ১৩৩ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার নারী টি-টুয়েন্টি দলের অধিনায়ক মেগ ল্যানিং। নারী টি-টুয়েন্টিতে এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংস। নেদারল্যান্ডসের স্টেরি ক্যালিসের সঙ্গে যৌথভাবে আগের রেকর্ডটিও (১২৬ রান) ছিল ল্যানিংয়ের দখলে।  

চেমসফোর্ডে নারীদের অ্যাশেজ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে ল্যানিংয়ের ইনিংসে ভর করেই জয় ছিনিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া, এগিয়ে গিয়েছে ১-০ ব্যবধানে।

ইনিংসের ১৭তম ওভারে বিশাল এক ছক্কার মাধ্যমে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন ল্যানিং। এই ইনিংসের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজের ডেয়ান্ড্রা ডটিন ও ভারতের মিতালি রাজকে পেছনে ফেলে নারীদের টি-টুয়েন্টিতে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহকের জায়গাটি দখল করেন। ৮৬ ম্যাচ খেলে ২ হাজার ৪৪৮ রান করেছেন ল্যানিং।

নারী ও পুরুষ উভয় শ্রেণীর আন্তর্জাতিক টি-টুয়েন্টিতেই মেগ ল্যানিংয়ের ইনিংসটি পঞ্চম সর্বোচ্চ। ১৩৩ রানের ইনিংস খেলার পথে ল্যানিং ১৭টি চার ও ৭টি ছক্কা মারেন। টি-টুয়েন্টিতে এটি ল্যানিংয়ের দ্বিতীয় শতরানের ইনিংস। নারীদের টি-টুয়েন্টিতে একমাত্র ডটিন ও ড্যানিয়েল ওয়েটসের রয়েছে দুইটি করে সেঞ্চুরি।

ল্যানিংয়ের দানবীয় ইনিংসের কারণে শুরুতে ব্যাট করা অস্ট্রেলিয়া পায় ২২৬ রানের বিশাল সংগ্রহ। ইংল্যান্ডের বিপক্ষে নারীদের টি-টুয়েন্টিতে এটিই সর্বোচ্চ সংগ্রহ। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার শেষে ৯ উইকেটে ১৩৩ রানে থামে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া পায় ৯৩ রানের বিশাল জয়।

এমএইচএস       

আরও পড়ুন