• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০১৯, ০৫:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০১৯, ০৫:৩৭ পিএম

মাশরাফীর জেলা থেকেই এলো হকির অধিনায়ক

মাশরাফীর জেলা থেকেই এলো হকির অধিনায়ক
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাংলাদেশের নারী হকি দলের অধিনায়ক রিতু খানম। ফটো : সময় টিভি

বাংলাদেশে হকির ইতিহাসে শুরু হলো নতুন এক যাত্রা। প্রথমবারের মত বাংলাদেশের নারী হকি দল আন্তর্জাতিক কোন আসরে অংশ নিচ্ছে। সিঙ্গাপুরে আগামী ৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে এয়ার এশিয়া উইমেন্স জুনিয়র (অনূর্ধ্ব-২১) এএইচএফ কাপ হকি টুর্নামেন্ট। আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ বয়সভিত্তিক জাতীয় মহিলা দল।

এয়ার এশিয়া উইমেন্স জুনিয়র (অনূর্ধ্ব-২১) এএইচএফ কাপকে সামনে রেখে রোববার (১ সেপ্টেম্বর) ১৮ সদস্যের নারী হকি দল ঘোষণা করেন ফেডারেশেনের সাধারণ সম্পাদক কে এম মোমিনুল হক সাঈদ। দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন রিতু খানম। সহ-অধিনায়ক করা হয়েছে রিয়া আক্তার স্বর্ণাকে। ক্যাম্পে থাকা ২৬ জনের মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত দল নির্বাচন করা হয়েছে। দলের উপদেস্টা কোচ ভারতীয় একে বানসাল পারফরম্যান্সের ভিত্তিতেই দল নির্বাচন করেন।

প্রথমবারের মতো জাতীয় দলের নেতৃত্ব পেয়ে আনন্দে উদ্বেলিত রিতু খানম। ক্রিকেটে অধিনায়কত্ব দিয়ে মাশরাফী যেভাবে সবার মন জয় করেছেন, ঠিক তেমনি হকি অধিনায়ক হিসেবে সবার মন জয় করতে চাওয়া রিতু বলেন, মাশরাফী নড়াইলের আমিও নড়াইলের। ক্রিকেটে অধিনায়ক হিসেবে মাশরাফী যেভাবে সুনাম কুড়িয়েছেন, আমিও হকিতে সেভাবে সুনাম কুড়িয়ে আনবো ইনশাল্লাহ। প্রথমবার সিঙ্গাপুর থেকে যেন একটা জয় নিয়ে ফিরতে পারি, সেজন্য দেশবাসীর দোয়া চাচ্ছি।

টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক সিঙ্গাপুর, হংকং, চায়না, শ্রীলঙ্কা, চায়নিজ তাইপে ও উজবেকিস্তান। উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ মহিলা দল। রাউন্ড রবিন লিগে নিজেদের প্রথম ম্যাচে লাল সবুজের প্রতিনিধিদের প্রতিপক্ষ সিঙ্গাপুর।

টুর্নামেন্ট খেলতে ৪ সেপ্টেম্বর ভোরে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। সেখানে পৌঁছানোর পর টুর্নামেন্টের আগ পর্যন্ত এই চারদিনের দুটি প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছা রয়েছে তাদের। তথ্যটি নিশ্চিত করেন বাংলাদেশ দলের সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজিব।

সিঙ্গাপুরের টুর্নামেন্ট নিয়ে বানসাল বলেন, আমার ধারণা ভুল প্রমাণ করেছে দলটি। দিল্লি থেকে সাই একাডেমির দলটি আনার পেছনে অনেক কারণ ছিল। তাদের সাথে ছয় ম্যাচ খেলার পর অনেক কিছু পরখ করতে পেরেছি। আমি কোনো গোলের হিসাব করছি না। সাই একাডেমির বিপক্ষে বাংলাদেশ দলের ইন্ডিভিজুয়াল পারফরম্যান্স বিচার করে এবং অনুশীলনে তাদের কলাকৌশল বিবেচনায় নিয়ে চূড়ান্ত বাছাই করেছি। আমার বিশ্বাস, সিঙ্গাপুরে ভালো করবে মেয়েরা। আর যারা চূড়ান্তভাবে নির্বাচিত হয়নি, তারা যে ভালো নয় সেটি বলা যাবে না। তারাও অনেক মেধাবী। কাউকে না কাউকে তো বাদ পড়তেই হবে, সেজন্যই ওরা বাদ পড়েছে। 

বাংলাদেশ দল :

রিতু খানম (অধিনায়ক), গোলরক্ষক : রিয়া আক্তার স্বর্ণা (সহ অধিনায়ক) ও সুমি আক্তার।
রক্ষণভাগ : জোয়ারিয়া ফেরদৌস জয়ীতা, মুক্তা খাতুন, রাণী আক্তার রিয়ামনি, পারভীন আক্তার, লিমা খাতুন, মিডফিল্ডার : ফারদিয়া আক্তার রাত্রি, সানজিদা আক্তার সাথী, সানজিদা আক্তার মনি, মোকসেদা আক্তার মুন্নী ও নাদিরা।
আক্রমণভাগ : নমিতা কর্মকার, সাদিয়া খাতুন, তারিন আক্তার খুশী, অর্পিতা পাল ও তাসনিম আক্তার মিম।
কর্মকর্তা- প্রধান কোচ তারিকুজ্জামান নান্নু, সহকারি কোচ হেদায়েতুল ইসলাম রাজীব, শহীদুল্লাহ টিটু, সমন্বয়ক- পারভীন নাসিমা পুতুল।

টুর্নামেন্টে বাংলাদেশ দলের সূচি:

৯ সেপ্টেম্বর ; বাংলাদেশ-সিঙ্গাপুর
১০ সেপ্টেম্বর: বাংলাদেশ-শ্রীলঙ্কা
১২ সেপ্টেম্বর: বাংলাদেশ-হংকং 
১৪ সেপ্টেম্বর: বাংলাদেশ-উজবেকিস্তান
১৫ সেপ্টেম্বর: বাংলাদেশ-চাইনিজ তাইপে 

এমএইচবি/আরআইএস 

আরও পড়ুন