• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০১৯, ০১:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯, ০১:১৭ পিএম

সাদা পোশাকে উজ্জ্বলতা ধরে রাখতে পারবেন তো সাকিব?

সাদা পোশাকে উজ্জ্বলতা ধরে রাখতে পারবেন তো সাকিব?
বেন স্টোকসকে স্যালুট দেখানো সাকিব আল হাসান এবার টেস্টে সবার স্যালুট পাওয়ার অপেক্ষায় আছেন। ফটো : গেটি

অসাধারণ, অনন্য, অবিশ্বাস্য। ঠিক কোন বিশেষণে বিশেষায়িত করা যায় সাকিব আল হাসানের এবারের বিশ্বকাপ পারফরম্যান্সকে? এই প্রশ্নের উত্তর লিখতে গিয়ে নিশ্চিতভাবেই শব্দ সংকটে পড়বেন কবি-সাহিত্যিকরা। সাকিবের অতিমানবীয় পারফরম্যান্সকে কোনো কাব্যের ছন্দে, সাহিত্যের কোনো সুবিন্যস্ত সংলাপ দিয়েও বিশেষায়িত করা যায় না।

ব্যাট হাতে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে করেছেন ৬০৬ রান। বল হাতে ৮ ম্যাচে উইকেট সংখ্যা ১১টি। এসব পরিসংখ্যান দিয়ে বুঝানো যাবে না এবারের বিশ্বকাপের অপ্রতিরোধ্য সাকিবকে। বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির মতো শৈল্পিক তুলির আঁচড়ে মাঠের চারপাশ দিয়ে মারা শর্টগুলোকে, কিংবা বল হাতের ঘূর্ণিকে ছাপিয়ে যেখানে প্রবল হয়ে উঠে তার আত্মবিশ্বাস, সব জয় করার তীব্র ক্ষুধা। যার থাবায় ক্ষত-বিক্ষত হয়ে প্রতিপক্ষ। 

সাকিবও নিজের জাত চেনান বারবার। ইয়ান বোথাম, ইমরান খান, কপিল দেবদের মতো কিংবদন্তি অলরাউন্ডাররা যা পারেনি; তিনি তা করে দেখান। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বমঞ্চে ৫০০ রান ও ১০ উইকেট পাওয়ার গৌরবময় কীর্তি গড়ে তিনি জানান দেন, কেন তিনি সুপারম্যান। 

বিশ্বকাপের শেষ হয়েছে, সাকিবও চলে গিয়েছিলেন বিশ্রামে। যে কারণে যাননি শ্রীলঙ্কা সফরে। রূপকথার সেই বিশ্বকাপ লড়াই শেষে, আফগানিস্তানের বিপক্ষেই প্রথমবারের মতো মাঠে নামছেন সাকিব। তাও ক্রিকেটের সবচেয়ে রাজসিক ফরম্যাট টেস্টে। যেই ফরম্যাটের পরতে পরতে মিশে থাকে ঐতিহ্য আর আভিজাত্যের গন্ধ। সাদা পোশাকে যেখানে থাকে গর্বের ছাপ। ক্রিকেটের সেই কুলীন ফরম্যাট টেস্ট খেলতে নামবেন সাকিব। তা আগেও খেলেছেন। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো ক্রিকেটের রাজাদের হারানোর মূল কাজটাও তিনিই করেছেন।

তবে এবার এক বিশ্বকাপের পারফরম্যান্স বদলে যাওয়া সাকিবের উপর প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। বিশ্বসেরা এই অলরাউন্ডার সর্বশেষ টেস্ট খেলেছিলেন গত বছরের নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই ম্যাচের শেষ ইনিংসে সাকিব করেছিলেন ৮০ রান।

তবে ওই রান বাদে আগের ৬ ইনিংসে সাকিবের রান যথাক্রমে ১, ৩৪, ৫৪,৩২, ১২ ও ০ রান। বোলিংয়ে অবশ্য সর্বশেষ পাঁচ ম্যাচে উইকেট আছে ১৫টি। কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার বিপক্ষে বীরোচিত এক ইনিংস খেলে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিবকে ছাড়িয়ে গেছেন বেন স্টোকস, উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার আগে থেকেই আছেন শীর্ষে।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটা প্রায় নিজের ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন সাকিব, সেই সিংহাসনটাই এখন তার নেই। তা ফিরে পেতে সাকিবের কেবল রঙিন পোশাকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে হবে সাদা পোশাকে। সাকিব যে তা পারেন, তাতে বিন্দুমাত্র সন্দেহ কারোর নেই। এখন দেখার বিষয়, আরও একবার তিনি তা করে দেখাতে পারেন কি না।

এমএইচবি/আরআইএস 
 

আরও পড়ুন