• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৮:২৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৮:২৭ এএম

কিংবদন্তি লেগস্পিনার আব্দুল কাদির আর নেই

কিংবদন্তি লেগস্পিনার আব্দুল কাদির আর নেই
আব্দুল কাদির। ফটো : দুনিয়া নিউজ

পাকিস্তানের কিংবদন্তি লেগস্পিনার আব্দুল কাদির হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে লাহোরে ৬৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে বাংলাদেশ রাত ১০টা ৫৫ মিনিটে টুইট করে এই দুঃসংবাদ সবাইকে নিশ্চিত করে। টুইটারে পিসিবি লিখেছে মায়েস্ত্রো আবদুল কাদিরের বিদায়ের খবরে শোকাহত পিসিবি, তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি গভীর শোক জানাচ্ছি।

১৯৭৭ সালে জাতীয় দলের হয়ে অভিষিক্ত হওয়া কাদির ক্যারিয়ারে ৬৭টি টেস্টে নেন ২৩৬ উইকেট। ১০৪টি ওয়ানডেতে শিকার ১৩২টি। লেগস্পিনকে শিল্প বানিয়ে তোলা এই ক্রিকেটার ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন। বোলিং বৈচিত্র্যের পসরা সাজানো কাদিরের হাত থেকে গুগলি, ফ্লিপার, টপ স্পিন সবই বের হতে দেখেছে ক্রিকেট বিশ্ব।

টেস্টে এক ইনিংসে পাকিস্তানের হয়ে সেরা বোলিং ফিগারটি এখনও কাদিরের দখলে রয়েছে। ১৯৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে লাহোরে ৫৬ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট। টেস্টে ব্যাট হাতে তার তিনটি ফিফটিও আছে।

২০০৮ সালে তিনি পাকিস্তান জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবেও কাদিরকে পরে দেখা গেছে। 

আরআইএস 
 

আরও পড়ুন