• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৯:০৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৯:০৪ পিএম

জিতে রেকর্ড গড়লো আফগানিস্তান, হেরে নতুন খাতা খুললো বাংলাদেশ

জিতে রেকর্ড গড়লো আফগানিস্তান, হেরে নতুন খাতা খুললো বাংলাদেশ

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে হেরে গেছে বাংলাদেশ। ২২৪ রানের বড় ব্যবধানে লজ্জার এই হারে একটি ক্রিকেট ইতিহাসে নতুন একটি খাতা খুলেছে বাংলাদেশ। তবে সেই খাতা গর্বের নয়, বরং লজ্জার। 

ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে টেস্টে দশ দলের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। ২০১৭ সালে আগে থেকে টেস্ট খেলা দশ দলের সঙ্গে নতুন করে যোগ হয় আফগানিস্তান ও আয়ার‌ল্যান্ড। যাদের মধ্যে আয়ারল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে এখনো মাঠে নামেনি টাইগাররা। 

ওই আয়ারল্যান্ড ও নিজেদের বাদ দিলে বাকি দশ দলের বিপক্ষেই হেরেছে বাংলাদেশ। আর কোনো দলই টেস্ট খেলুড়ে দশ দলের বিপক্ষে হারেনি। এদিকে বাংলাদেশের বিপক্ষে জয়ে অস্ট্রেলিয়ার পাশে নাম লিখিয়েছে আফগানিস্তান। 

নিজেদের তৃতীয় টেস্টে এসে দ্বিতীয় জয় পাওয়ার রেকর্ডটি এতদিন ছিল কেবল অস্ট্রেলিয়ার, এবার তাতে ভাগ বসিয়েছে আফগানিস্তান। এছাড়া নিজেদের চতুর্থ টেস্টে এসে দ্বিতীয় জয় পায় ইংল্যান্ড, পাকিস্তান দ্বিতীয় টেস্ট জয় পায় নিজেদের নবম ম্যাচে এসে। 

ওয়েস্ট ইন্ডিজ ১২তম ম্যাচে দ্বিতীয় জয় পায়। দক্ষিণ আফ্রিকার ১৩ এবং শ্রীলংকার লাগে ২০ ম্যাচ। ভারত ৩০ ম্যাচে গিয়ে টেস্টে দ্বিতীয় জয়ের দেখা পায়। জিম্বাবুয়ে ৩১ এবং নিউজিল্যান্ড ৫৫ ম্যাচে গিয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচ জিতে। বাংলাদেশ সবার নিচে আছে। দুই টেস্ট জয় পেতে ৬০ ম্যাচ লাগে টাইগারদের। আর টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড এখনও টেস্টে জয়ের দেখাই পায়নি। 

এমএইচবি

আরও পড়ুন