• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৯:২৪ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৯:২৫ এএম

লিভারপুলকে কাঁপিয়ে দিয়েছিল সালজবার্গ

লিভারপুলকে কাঁপিয়ে দিয়েছিল সালজবার্গ
মোহাম্মদ সালাহর গোলে অলরেড শিবিরে স্বস্তি ফেরার পর তাকে ঘিরে সতীর্থদের উদযাপন। ফটো : লিভারপুল ওয়েবসাইট

অস্ট্রিয়ান লীগের চ্যাম্পিয়ন সালজবার্গ আরেকটু হলেই নতুন এক রূপকথার জন্ম দিতে বসেছিল। অখ্যাত এই ক্লাবটি দুর্দান্ত ফুটবল খেলে আরেকটু হলেই চ্যাম্পিয়ন্স লীগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে রুখেই দিয়েছিল। এমনকি তিন গোলে পিছিয়ে থাকা সত্ত্বেও তারা জয়ের সম্ভাবনাও জাগিয়ে বসেছিল। 

যদিও শেষ পর্যন্ত অলরেডদের পুনরুদ্ধারের নায়ক হয়ে মোহাম্মদ সালাহ গোল করে বসলে সালজবার্গের পক্ষে আর রূপকথা লেখা হয়নি। ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচে তারা লিভারপুলের বিপক্ষে ৪-৩ গোলে হারলেও দর্শকদের মন ঠিকই জয় করতে পেরেছে।

বুধবার (২ অক্টোবর) রাতে অ্যানফিল্ডে অনুষ্ঠিত ‘ই’ গ্রুপের ম্যাচটি প্রথম ৩৬ মিনিট যারা দেখেছেন, তারা ধরেই নিয়েছিলেন সালজবার্গকে বিধ্বস্ত করার মিশনেই নেমেছে লিভারপুল। কারণ এই সময়ের ভেতরেই তারা তিন গোলের লিড পেয়ে বসেছিল। 

ম্যাচের ৯ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবের্তো ফিরমিনোর বাড়ানো বল পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করে স্বাগতিকদের লিড এনে দেন সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে। ২৫ মিনিটের মাথায় ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ডের পাসে বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করেন স্কটিশ লেফট ব্যাক অ্যান্ড্রু রবার্টসন। 

এরপর ৩৬ মিনিটে সাদিও মানের ক্রসে বল পেয়ে রবের্তো ফিরমিনোর হেড গোলরক্ষক প্রতিহত করলেও তা বিপদমুক্ত করতে না পারায় ফিরতি বলে বাঁ পায়ের কিকে তা জালে পাঠিয়ে দেন মোহাম্মদ সালাহ।

বিরতিতে যাওয়ার আগে সালজবার্গ এক গোল শোধ দিতে পেরেছিল। ইনোক এমউয়েপুর পাসে বল পেয়ে কোনাকুনি শটে গোল করেন দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড হওয়াং হে চ্যান। 

ম্যাচের ৫৬ মিনিটে হওয়াং হে চ্যানের ক্রসে বল নিয়ে দারুণ এক ভলিতে জাপানিজ ফরোয়ার্ড তাকুমি মিনামিনো লক্ষ্যভেদ করলে অস্ট্রিয়ার ক্লাবটি নিজেদের শক্তির জানান দিতে থাকে। এর ৪ মিনিট পর মিনামিনোর পাসে বল আদায় করে ডি বক্সের একদম কাছ থেকে আর্লিং হ্যালান্ড গোল করে অ্যানফিল্ডের দর্শকদের স্তব্ধ করে দিয়ে সমতায় ফেরে সালজবার্গ।

৬৯ মিনিটে লিভারপুলের ত্রাতা হিসেবে আবির্ভূত হন মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। ফিরমিনোর হেড পাসে বল পেয়ে মুহূর্তের মধ্যে বাঁ পায়ের শটে বল জালে জড়িয়ে দিয়ে জুর্গেন ক্লপকে স্বস্তির নিঃশ্বাস এনে দেন সালাহ। তার এই গোল পরে আর শোধ করতে না পারায় সালজবার্গ শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়ে। 

‘ই’ গ্রুপের অন্য ম্যাচে হেঙ্কের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে নাপোলি। ‘জি’ গ্রুপে জার্মানির ক্লাব লাইপজিগের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ফ্রান্সের লিওঁ। গ্রুপের অন্য ম্যাচে রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গ ৩-১ গোলে হারিয়েছে পর্তুগালের বেনফিকাকে।

‘এইচ’ গ্রুপের ম্যাচে ফ্রান্সের দল লিলের বিপক্ষে ২-১ গোলে জিতেছে চেলসি। আরেক ম্যাচে স্পেনের ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আয়াক্স।

আরআইএস


 

আরও পড়ুন