• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৯, ০৩:২০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০১৯, ০৩:৪১ পিএম

ভারতকে উপেক্ষা করে আইসিসির নতুন টুর্নামেন্ট!

ভারতকে উপেক্ষা করে আইসিসির নতুন টুর্নামেন্ট!
দুবাইয়ে প্রায় সপ্তাহব্যাপী বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ছবি : আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) উপর ভারতের প্রভাব কারো কাছেই অজানা নয়। আইসিসির প্রায় ৭০ ভাগ রাজস্বই আসে ভারতে থেকে। তাই স্বভাবতই বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার উপর প্রভাব রয়েছে দেশটির। তবে এবার তাদের উপেক্ষা করেই নতুন একটি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

২০২৩ সালের পর ২০৩১ সাল পর্যন্ত ৮ বছরের সূচি তৈরি করেছে আইসিসি। এই আট বছরে ২টি বিশ্বকাপ, চারটি টি-টুয়েন্টি বিশ্বকাপের সঙ্গে আরও অতিরিক্ত দুটি (নারী ও পুরুষ- উভয় ক্ষেত্রে) টুনার্মেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

ইএসপিএনক্রিকইনফো জানাচ্ছে, নতুন যেই টুর্নামেন্ট চালুর পরিকল্পনা করছে আইসিসি তা হবে ৫০ ওভারের। এই টুর্নামেন্টে দল থাকবে ছয়টি। দুবাইয়ে প্রায় সপ্তাহব্যাপী বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তাদের এমন সিদ্ধান্তের বিরোধীতা করেছে বিসিসিআই।

সিদ্ধান্তের ভার সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন নব-নির্বাচিত কমিটির উপর ছেড়ে দিতে চেয়েছিল বিসিসিআই। কিন্তু আইসিসি তা উপেক্ষা করেছে। এই টুর্নামেন্টের ফলে দ্বিপাক্ষীয় সিরিজগুলো ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করে ভারতীয় ক্রিকেট বোর্ড। 

এই ব্যাপারে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলছেন, ‘আমরা নানা বিকল্প খতিয়ে দেখেছি। আমরা মনে করি, এইভাবে প্রতিযোগিতার আয়োজন করতে পারলে ক্রীড়াসূচিতে ধারাবাহিকতা আনা যাবে। ভবিষ্যতেও ক্রিকেট এর ফলে উপকৃত হবে।’

এমএইচবি

আরও পড়ুন