• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ০৩:৪২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ০৩:৫৩ পিএম

ব্র্যাডম্যানকেও ছাড়িয়ে গেলেন রোহিত 

ব্র্যাডম্যানকেও ছাড়িয়ে গেলেন রোহিত 
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ডের ফুলঝুরি গড়েই ডাবল সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। ফটো : টুইটার

রাঁচি টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেই ক্ষান্ত হননি ভারতীয় ওপেনার রোহিত শর্মা, সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানকেও তিনি টপকে গিয়ে নিজেকে ভিন্ন এক উচ্চতায় নিয়ে গেলেন।

টেস্ট ক্রিকেটে ঘরের মাঠে কিংবদন্তি ব্র্যাডম্যানের গড় ছিল ৯৮.২২। কিন্তু আজ প্রোটিয়াদের বিপক্ষে ২৫৫ বলে ২৮ চার ও ৬ ছক্কার মারে ২১২ রানের ইনিংস খেলা রোহিতের ঘরের মাঠে গড় এখন ৯৮.৮৪! 

হিটম্যান নামে খ্যাত রোহিতের কীর্তিগাঁথার এখানেই শেষ নয়। ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি পূর্ণ করা ছক্কাটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ৫০তম ছক্কা। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি তুলে নেয়া প্রথম ব্যাটসম্যানের নামটিও রোহিত শর্মার। তার পরের বলে আরেকটি ছক্কা মেরে এক সিরিজে সর্বাধিক ছক্কার রেকর্ডকে ১৯টি ছক্কায় নিয়ে গেছেন। 

রোহিতের বদৌলতে টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো এক সিরিজে তিনটি ডাবল সেঞ্চুরির দেখা পেল ভারত। প্রথম ম্যাচে মায়াঙ্ক আগারওয়াল (২১৫), দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলি (অপরাজিত ২৫৪) এবং তৃতীয় ম্যাচে এসে রোহিত শর্মা (২১২) এই কৃতিত্ব দেখালেন। টেস্টে এর আগে কমপক্ষে তিনটি ডাবল সেঞ্চুরি মাত্র চার সিরিজে দেখা গেছে।

চলতি সিরিজে রোহিতের মোট রান এখন পর্যন্ত ৫২৯। ভারতের পঞ্চম ওপেনার হিসেবে এক সিরিজে পাঁচ শতাধিক রানের রেকর্ড তিনি গড়েছেন। তার আগে সুনীল গাভাস্কার, বীরেন্দ্র শেবাগ, ভিনু মানকড় এবং বুধি কুন্দেরান এই কীর্তি গড়েছিলেন।

আরআইএস 
 

আরও পড়ুন