• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৯, ১১:৪৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩, ২০১৯, ১১:৪৯ এএম

বাংলাদেশ-ভারত ম্যাচ আজ

টাইগারদের একাদশে থাকতে পারে ৩ পেসার 

টাইগারদের একাদশে থাকতে পারে ৩ পেসার 
দিল্লির বায়ু দূষণের মধ্যেই আজ ভারতের বিপক্ষে বাংলাদেশের ক্রিকেটাররা জয়ের জন্য মাঠে নামবে। ফটো : পিটিআই

মাত্রাতিরিক্ত বায়ু দূষণের ফলে দিল্লিতে সম্প্রতি জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে রাজ্য সরকার। স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কায় এরইমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে শহরের সকল স্কুল, কমিয়ে আনা হয়েছে অফিসের সময়। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, দিল্লি এখন কার্যত একটি গ্যাসচেম্বারে পরিণত হয়েছে। 

বাতাস ব্যবস্থাপনা ও আবহাওয়া গবেষণা (এসএএফএআর) প্রতিষ্ঠানের মতে দিল্লির বাতাসের অবস্থা ‘খুবই বাজে।’ একিউআইয়ের মানদণ্ড অনুযায়ী, দিল্লির বাতাসে দূষণের মাত্রা ৩০১-৪০০, যা শ্বাসকষ্ট ও অন্যান্য শারীরিক অসুস্থতার কারণ হতে পারে। এমনই এক উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে আজ দিল্লিতে সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। 

রোববার (৩ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অরুণ শাহ জেটলি স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। বিটিভি, গাজী টিভি, স্টার স্পোর্টস ১ ও স্টার স্পোর্টস সিলেক্ট ১ চ্যানেল খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

দুই বছর আগে দিল্লির ফিরোজ শাহ কোটলায় (বর্তমানে অরুণ শাহ জেটলি স্টেডিয়াম) ভারত-শ্রীলঙ্কা টেস্টে খেলা শুরুর কিছুক্ষণের মধ্যেই লঙ্কান খেলোয়াড়রা মাস্ক পরিধান করেন। শ্রীলঙ্কান ক্রিকেটারদের কাছে সেদিনের অভিজ্ঞতা ছিল বিভীষিকাময়। পেসার সুরঙ্গা লাকমল মাঠেই বমি করে ফেলেছিলেন। তখনকার সেই পরিস্থিতি ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) চরম বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছিল।

ক্রিকেটারদের ধর্মঘটের পর সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা এবং দ্বিতীয় সন্তানের বাবা হতে যাওয়ায় তামিম ইকবালের অনুপস্থিতিতে সব মিলিয়ে এক দিশেহারা অবস্থার ভেতর দিয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট। বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের মানসিক দূরত্ব এখনো পুরোপুরি দূর হয়নি। এর মধ্যে ভারতের মতো শক্তিশালী এক দলের বিপক্ষে তাদের মাটিতে গিয়ে টাইগারদের সিরিজ খেলার জন্য যে শক্ত মানসিকতা থাকা প্রয়োজন তা কতটা অবশিষ্ট আছে, সেই প্রশ্ন থেকেই যায়। মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে দিল্লির বায়ু দূষণ। 

ম্যাচের দুই দিন আগে বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো পরিষ্কারভাবেই বলেছেন, যে কেউই সাকিবের শূন্যতা অনুভব করবে। সে দুর্দান্ত একজন ক্রিকেটার।
দিল্লির বায়ু দূষণ নিয়ে ডমিঙ্গোর সাফ কথা, এটা মোটেও ক্রিকেটের উপযুক্ত পরিবেশ নয়। 

দিল্লির দূষণে খেলা কঠিন সেই বিষয়টি স্বীকার করছেন দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। তার মতে, এখানে স্বাস্থ্য ঝুঁকি আছে। কিন্তু আমাদের খেলতে হবে। একবার খেলার মধ্যে ঢুকে গেলে সেগুলো আর খেয়াল থাকে না। 

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে সাকিবের না থাকা নিয়ে কথা বলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি বলেন, একাদশে তাই বাড়তি একজন ব্যাটসম্যান বা বাড়তি বোলারের দিকে আমাদের যেতে হবে।

বাংলাদেশ দলের টালমাটাল পরিস্থিতির মধ্যে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক ভারতের টি-টুয়েন্টি দলের নেতৃত্ব পাওয়া রোহিত শর্মা। সংবাদ সম্মেলনে তিনি বলেন,  বাংলাদেশ খুবই ভালো একটা দল। আমরা দেখেছি তারা এখন কেমন প্রতিদ্বন্দ্বিতা করে- শুধু দেশেই নয়, দেশের বাইরেও। বিশেষ করে আমাদের বিপক্ষে। তারা সবসময় আমাদের চাপে রাখে। এই দলকে ভিন্ন চোখে দেখার কোনও উপায় নেই।

এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আজ ভারতের বিপক্ষে একাদশে ৩ পেসার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমানের সঙ্গে আজ পেস ডিপার্টমেন্ট সামলানোর দায়িত্ব পড়তে পারে আবু হায়দার রনি এবং ৩ বছর পর জাতীয় দলে ডাক পাওয়া আল আমিন হোসেনের উপর।

তামিম ইকবালের অনুপস্থিতিতে ভারত সফরে সফল হতে হলে সৌম্য সরকার এবং লিটন দাসকে দায়িত্ব নিতে হবে বলে জানিয়েছেন বিসিবির নির্বাচক হাবিবুল বাশার সুমন। তার মতে, তাদের দুইজনের দায়িত্ব নেয়ার এখনই সময়। তারা কিন্তু নতুন খেলোয়াড় নয়। তারা আন্তর্জাতিক ক্রিকেটে ৪-৫ বছর কাটিয়ে ফেলেছে। ওপেনিংয়ে এই দুইজন কীভাবে দায়িত্ব সামলে নেন, সেটাই দেখার বিষয়।

সাকিবের অনুপস্থিতিতে তিন নম্বরে নামতে পারেন মোহাম্মদ মিঠুন অথবা অভিষেকের অপেক্ষায় থাকা মোহাম্মদ নাইম। স্পিনার আরাফাত সানির দলে থাকা আজ অনেকটাই নিশ্চিত। 

অপরদিকে, অনুশীলনের সময় চোট পেলেও নিজের খেলার কথা পরিষ্কারভাবে নিশ্চিত করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। ভারতের একাদশে সাঞ্জু স্যামসন অথবা লোকেশ রাহুলের যেকোনো একজন আজ মাঠে নামবেন বলে আভাস পাওয়া গেছে। যুজবেন্দ্র চাহাল নাকি রাহুল চাহার খেলবেন, তা টসের পরই জানা যাবে। পেস আক্রমণে শার্দুল ঠাকুর অথবা খলিল আহমেদের যেকোনো একজনকে আজ ড্রেসিং রুমে বসে থাকতে হতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাইম/মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, আরাফাত সানি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আবু হায়দার রনি। 

ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, স্যাঞ্জু স্যামসন/ লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, ঋশভ পন্থ (উইকেটরক্ষক), শিভম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল/রাহুল চাহার, দীপক চাহার, শার্দুল ঠাকুর/খলিল আহমেদ। 

আরআইএস 


 

আরও পড়ুন