• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৬, ২০১৯, ১১:৩৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৬, ২০১৯, ১১:৩৯ এএম

চার ইনিংসে ওয়ানডে ম্যাচের বিশেষ পরিকল্পনা দিলেন শচীন

চার ইনিংসে ওয়ানডে ম্যাচের বিশেষ পরিকল্পনা দিলেন শচীন
শচীন টেন্ডুলকার । ফাইল ছবি

ক্রিকেট যতই সংক্ষিপ্ত হচ্ছে ততই বাড়ছে এর জনপ্রিয়তা। টেস্ট থেকে ওয়ানডে হয়ে এখন টি-টুয়েন্টি ক্রিকেট জনপ্রিয়তার তুঙ্গে। তবে সব ফরম্যাটেই টস হয়ে উঠে গুরুত্বপূর্ণ। বিশেষত দিবা-রাত্রির ওয়ানডে ম্যাচে শিশিরের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলকে সমস্যায় পড়তে হয়। 

এই সমস্যা সমাধান করতে বিশেষ এক পরিকল্পনা নিয়ে এসেছেন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। টেস্টের মতো ওয়ানডেতেও চার ইনিংস চান তিনি। ২৫ ওভার করে দুইবারে ৫০ ওভার খেলবে দুই দল। 

তবে এতে কোনো ব্যাটসম্যানই পাবেন না দুই বার ব্যাট করার সুযোগ। আগের ইনিংসে যেখানে শেষ করবে, সেখান থেকেই শুরু করতে হবে পরের ইনিংস। আর প্রথম ২৫ ওভারেই যদি সব উইকেট হারিয়ে ফেলে কোনো দল তাহলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পাবে না তারা। 

এ নিয়ে শচীন বলেন, ‘পঞ্চাশ ওভারের ক্রিকেটে এবার একটু নজর দেয়া উচিৎ। আমি আগেও যেমনটা বলেছিলাম, এই ফরম্যাটটা ভেঙে প্রতি দলের জন্য ২৫ ওভার করে দুই ইনিংসের করা উচিৎ। যেখানে প্রতি ইনিংসের মাঝে থাকবে ১৫ মিনিট করে বিরতি। এর ফলে মাঠের খেলায় যে উদ্ভাবনী বিষয়গুলো দেখা যাবে, তা সবার অভিজ্ঞতাই বদলে দেবে।’

তিনি এর ব্যাখ্যা করেছেন এভাবে, ‘ধরুন, ওয়ানডে ক্রিকেট টিম এ ও টিম বি খেলবে। যেখানে টিম এ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলো। তারা আগে ২৫ ওভার ব্যাট করবে। এরপর টিম বি নামবে ২৫ ওভার ব্যাটিং করতে। এরপর টিম এ প্রথম ২৫ ওভারে যেখানে ছিলো, দ্বিতীয় ২৫ ওভারে সেখান থেকেই শুরু করবে। আর সবশেষ নিজেদের দ্বিতীয় ২৫ ওভারে টিম বি রান তাড়া করে। এক্ষেত্রে টিম এ যদি প্রথম ২৫ ওভারেই অলআউট হয়ে যায় তাহলে টিম বি রান তাড়া করার জন্য পুরো ৫০ ওভারই পাবে।’

এমএইচবি

আরও পড়ুন