• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ১২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ১২:৪২ পিএম

সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ 

টি-টোয়েন্টিতে আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে 

টি-টোয়েন্টিতে আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে 
সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ। ফটো : এপি

নাগপুরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি উঠেছিল অঘোষিত ফাইনাল। ভারতকে হারিয়ে ইতিহাস গড়ে দেশকে আনন্দের উপলক্ষ এনে দেয়ার জন্য মাঠে নেমেছিল টাইগাররা। কিন্তু শেষ পর্যন্ত মাত্র অবিশ্বাস্য ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে ৩৪ রান যোগ করে শেষ ৮ উইকেট হারিয়ে ৩০ রানের পরাজয় বরণ করে লাল-সবুজের দল। 

ম্যাচ শেষে এমন ব্যর্থতা নিয়ে যে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের কাছে প্রশ্নগুলো তীরের মতোই ছুটে যাবে, তা অনুমান করতে কারোর বাকি ছিল না, হয়েছেও তাই। সাংবাদিকদের সকল প্রশ্নের উত্তর অবশ্য ভালোভাবেই সামলে নিয়েছেন দ্য সাইলেন্ট কিলার।

সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়কের সরল স্বীকারোক্তি, টি-টোয়েন্টির কথা বললে আমার মনে হয়, আমাদের আরও অনেক পথ পাড়ি দিতে হবে । আমাদের দলে অনেক বড় বড় বিগ হিটার নেই। আমাদের স্কিল হিটিংয়ের উপর অনেক বেশি নির্ভরশীল হতে হয়। এসব নিয়ে আমরা কাজ করছি। যখন আমাদের গেম সেন্স বাড়বে এবং আমরা ধারাবাহিক হতে পারবো, তখন আমাদের আরও ভালো করার সুযোগ বাড়বে।

তিনি বলেন, আমরা জেতার পথেই ছিলাম। কিন্তু ৬-৭ বলের মধ্যে ৩-৪ উইকেট হারিয়ে ফেলেছি। আমার মনে হয়, এটাই ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এমন ভুল যেন ভবিষ্যতে না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। এমন পরিস্থিতিতে আসলে বড় দলগুলো খেলা শেষ করে আসে। মানসিক দৃঢ়তার ঘাটতি ছিল কি না, আমি জানি না। সম্প্রতি আমরা এমন ভুল আরও করেছি। এসব পরিস্থিতিতে আসলে বড় দল খেলা শেষ করে। উইকেটও ভালো ছিল, আমার মনে হয় বোলাররা দারুণ করেছে, ওদের ১৮০ এর নিচে আটকে রেখেছে। আমার মনে হয় এটা আমাদের (ব্যাটসম্যানদের) ভুল যে শেষ করতে পারিনি।

সুযোগ হারানোর আফসোস ঝরেছে রিয়াদের কণ্ঠে। তার ভাষ্য, নাঈম ও মিঠুন যেভাবে ব্যাট করছিল, সেটি ছিল অবিশ্বাস্য। কিন্তু মাঝপথে দ্রুত কিছু উইকেট হারিয়ে আমরা ছিটকে গেছি। একটা পর্যায়ে ৩০ বলে ৪৯ রান প্রয়োজন ছিল আমাদের। কিন্তু আমরা সেই সুযোগ হারিয়েছি। দুইবার পর পর দুই বলে দুটি করে উইকেট পড়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে এমনটা হলে ওই জায়গা থেকে ফেরা অনেক কঠিন। এগুলো সাধারণত হয় না। তবে এই ম্যাচে হয়ে গেছে। খুব বাজে একটা অভিজ্ঞতা হলো।

সিরিজ শুরুর আগে ও পরের বাস্তবতা তুলে ধরে টাইগার অধিনায়ক বলেন, আমরা এখানে যখন এসেছি তখন হয়তো বা অনেকেই চিন্তা করেছে ৩-০ তে হারবো। সেখানে আমরা প্রথম ম্যাচটা জিতলাম। হয়তোবা আমাদের আকাঙ্ক্ষা ছিল, কিন্তু পারিনি। আমরা ভালো ক্রিকেট খেলেছি। আমরা যে ভুলগুলো করেছি, বড় দলগুলো ধারাবাহিকভাবে ওই ভুলগুলো করে না। 

সিরিজ হারের পরেও সতীর্থদের প্রশংসাই করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার মতে, সিরিজে ছেলেরা যেভাবে লড়েছে, সেটা ছিল দারুণ। কিন্তু আমাদের সিরিজ জয়ের সুযোগ ছিল। প্রথম ম্যাচে জয়ের পর আমরা দুটি সুযোগ পেয়েছি, কাজে লাগাতে পারিনি।

আরআইএস 

আরও পড়ুন