• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০৯:০৪ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ১০:০৮ এএম

৮০ বছরের রেকর্ড ভাঙলো ইতালি 

৮০ বছরের রেকর্ড ভাঙলো ইতালি 
ইউরো বাছাইপর্বে জয়ের ধারা অব্যাহত রেখেছে ইতালি। ফটো : টুইটার

বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে ৩-০ গোলে জিতে ইউরো বাছাইপর্বে জয়ের ধারা অব্যাহত রেখেছে ইতালি। এই জয়ের ফলে ৮০ বছরের রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ফুটবলে টানা ১০ জয়ের নতুন রেকর্ড গড়লো আজ্জুরিরা। 

শুক্রবার (১৫ নভেম্বর) রাতে বসনিয়ার মাঠে অনুষ্ঠিত ‘জে’ গ্রুপে ম্যাচের ২১ মিনিটে ইন্টার মিলান মিডফিল্ডার নিকোলো বারেলার পাস থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে ডিফেন্ডার ফ্রান্সেসকো আসেরবি ডান পায়ের কিকে গোল করে আজ্জুরিদের এগিয়ে দেন। 

৩৭ মিনিটের মাথায় আন্দ্রেয়া বেলোত্তির পাসে ডি বক্সের ভেতর থেকে বল আদায় করে ডান পায়ের লক্ষভেদে ব্যবধান দ্বিগুণ করেন লরেঞ্জো ইনসিনিয়ে।

বিরতির পর ম্যাচের ৫২ মিনিটের সময় নিকোলো বারেলার বাড়ানো বল আদায় করে ডি বক্সের বাইরে থেকে ডান পায়ের কিকে তৃতীয় গোলটি করেন ফরোয়ার্ড আন্দ্রেয়া বেলোত্তি।

বেলজিয়ামের পর দ্বিতীয় দল হিসেবে ইতালি শতভাগ জয়ের ধারা ধরে রাখার রেকর্ডও গড়েছেন ইতালির কোচ রবার্তো মানচিনি। প্রথম ইতালিয়ান কোচ হিসেবে তিনি টানা ১০ জয়ের মুখ দেখেছেন। মানচিনির অধীনেই প্রথমবারের মতো টানা ৬ ‘অ্যাওয়ে’ ম্যাচ জিতলো চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

‘জে’ গ্রুপের আরেক ম্যাচে টিমু পুকির জোড়া গোলে লিখটেনস্টেইনকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস গড়েছে ফিনল্যান্ড। অপর ম্যাচে আর্মেনিয়াকে ১-০ গোলে হারিয়েছে গ্রিস। 

‘ডি’ গ্রুপ জিব্রাল্টারকে ৬-০ গোলে বিধ্বস্ত করে ইউরোর মূলপর্বের দ্বারপ্রান্তে ডেনমার্ক। একই গ্রুপে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে এই গ্রুপে রানার্স-আপ হওয়ার সম্ভাবনা জোরালো করেছে সুইজারল্যান্ড। 

এখন পর্যন্ত ‘জে’ গ্রুপে ৯ ম্যাচের সবকটিতে জিতে শীর্ষস্থানে থাকা ইতালির পয়েন্ট ২৭। এই গ্রুপ থেকে মূলপর্বে ইতালির সঙ্গী ফিনল্যান্ডের পয়েন্ট ১৮।

আরআইএস 

আরও পড়ুন