• ঢাকা
  • বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০২:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০২:৩৯ পিএম

ফিফার ফুটবল উন্নয়ন প্রকল্পের প্রধান ওয়েঙ্গার

ক্রীড়া ডেস্ক
ফিফার ফুটবল উন্নয়ন প্রকল্পের প্রধান ওয়েঙ্গার
ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রধান নিযুক্ত হওয়ার পর আর্সেন ওয়েঙ্গারকে স্বাগত জানিয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো। ফটো : সংগৃহীত

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রধান নিযুক্ত হয়েছেন আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার। দ্য প্রফেসর নামে খ্যাত ওয়েঙ্গারের কাঁধে এমন দায়িত্ব তুলে দিতে পারাকে অনেক বড় স্বস্তির বলে জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। 

২২ বছর ধরে আর্সেনালের কোচের দায়িত্বে থাকা ওয়েঙ্গার অনেক রেকর্ডের স্বাক্ষী হয়ে আছেন; জন্ম দিয়েছেন অসংখ্য রেকর্ড। গত মৌসুমের শেষ দিকে তিনি  শেষবারের মতো আর্সেনালের ডাগ আউটে দাঁড়িয়েছিলেন। 

আর্সেনালের দায়িত্ব ছাড়ার পর শোনা গিয়েছিল ওয়েঙ্গারকে দেখা যাবে বায়ার্ন মিউনিখের ডাগআউটে। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। কিন্তু ফুটবলই যার ধ্যান জ্ঞান, ফুটবল থেকে তিনি কীভাবে দূরে থাকবেন? আর তাই তিনি এবার কোনো ক্লাব নয়, গোটা বিশ্বের ফুটবলের সার্বিক উন্নতির দায়িত্বই নিয়ে ফেললেন। 

বিশ্বব্যাপী পুরুষ ও নারী ফুটবলের উন্নয়নের নকশা তৈরি ছাড়াও ফিফার নিয়ম বদলের প্যানেলেও অংশ নেবেন ওয়েঙ্গার। কোচিং প্রোগ্রামে সক্রিয় ভূমিকা নেয়ার পাশাপাশি ফিফার বিভিন্ন টুর্নামেন্টের টেকনিক্যাল বিশ্লেষণও তিনি করবেন। 

ইংলিশ প্রিমিয়ার লীগে রেকর্ড ৮২৩ ম্যাচে কোচের দায়িত্ব পালন করা ওয়েঙ্গার এমন দায়িত্ব পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় বলেন, আমি যা শিখেছি তা এখন গোটা বিশ্বরের সঙ্গে ভাগ করে নিতে চাই। বর্তমান সময়ে ফুটবলের দায়িত্ব অনেক। তাই এই কাজটা করার জন্য ফিফাই হয়তো আমার সেরা জায়গা। 

এদিকে, ওয়েঙ্গারকে স্বাগত জানিয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, আমি সত্যিই গর্বিত এবং আনন্দিত কারণ তিনি এই দায়িত্ব গ্রহণ করেছেন। আমি ওয়েঙ্গারের কাছ থেকে অনেক বেশি আশা করছি। তিনি একটা দলের প্রধান, আমরা সবাই তার দলের অংশ। সবাই মিলে সারাবিশ্বে ফুটবল উন্নয়নে কাজ করবো।

আরআইএস 

আরও পড়ুন