• ঢাকা
  • বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৯, ০৩:০৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৮, ২০১৯, ০৩:১০ পিএম

ইমার্জিং এশিয়া কাপ

নেপালকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
নেপালকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে বাংলাদেশ
ইয়াসির আলীকে নিয়ে জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন নাজমুল হোসেন শান্ত। ফটো : টুইটার

প্রথম ম্যাচে হংকংকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারানোর পর ভারতকে ৪৭ বল বাকি থাকতে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এবার নেপালকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে টাইগাররা।

সোমবার (১৮ নভেম্বর) বিকেএসপীর ৪ নম্বর মাঠে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে আগে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। স্বাগতিক বোলারদের তোপের মুখে নেপালি ব্যাটসম্যানরা অসহায় আত্মসমর্পণই করেন।

নেপালের দুই উদ্বোধনী ব্যাটসম্যান কুশল ভুরতেল (১০ রান) এবং অধিনায়ক জ্ঞানেন্দ্র মালার (২২ রান) ৩৩ রানের জুটি গড়লেও টাইগার বোলারদের দাপটের সামনে পরে তাদের ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়তে শুরু করে। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে একপর্যায়ে তাদের স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ৮৫ রান।

নয় নম্বরে ব্যাট করতে নামা সম্পল কামি ৬৩ বলে নেপালের হয়ে সর্বাধিক ৩৮ রানের ইনিংস না খেললে দলীয় রান একশ পার হতো না। দশ নম্বরে নেমে করণ কেসি ১৮ রান করে তাকে খানিক সঙ্গ দেয়ায় ৪৪.৩ ওভারে অলআউট হওয়ার আগে নেপাল ১৩৮ রান করতে সক্ষম হয়।

বাংলাদেশের পক্ষে ২৯ রান দিয়ে ৩টি করে উইকেট নেন সুমন খান এবং মিনহাজুল আবেদিন আফ্রিদি। ২টি করে উইকেট লাভ করেন তানভির ইসলাম এবং মেহেদী হাসান। 

স্বল্প রানের লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিকরা দলীয় ৩৪ রানে ব্যক্তিগত ১১ রান করা সৌম্য সরকারের উইকেট হারায়। ভারতের বিপক্ষে আগের ম্যাচে তিনি ৭ চার ও ৩ ছক্কায় ৭৩ রান করেছিলেন।

এরপর দ্বিতীয় উইকেটে মোহাম্মদ নাঈম শেখ এবং অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আক্রমণাত্মক ব্যাটিং করে ৭৯ রানের জুটি গড়েন। ৫৬ বলে ৬ চারের মারে নাঈম শেখ ৪৫ রান করে আউট হলেও ইয়াসির আলীকে নিয়ে ২৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ২৬ ওভার এবং ৮ উইকেট হাতে রেখেই দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ৫৬ বলে ৬ চার ও ২ ছক্কার মারে ৫৯ রান করা শান্ত। ইয়াসির আলী ১৮ রানে অপরাজিত থাকেন।

আরআইএস 
 

আরও পড়ুন