• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৯, ১২:২০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০১৯, ১২:২০ পিএম

মুশফিককে চারে না খেলানো নিয়ে ডমিঙ্গোর অদ্ভুত ব্যাখ্যা

মুশফিককে চারে না খেলানো নিয়ে ডমিঙ্গোর অদ্ভুত ব্যাখ্যা
মুস্তাফিজুর রহমান। ফাইল ফটো

কোনো সন্দেহ ছাড়াই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা টেকনিক্যাল ব্যাটসম্যান মুশফিকুর রহিম। টেস্টে গ্লাভস হাতে নামা নিয়ে নানা আলোচনা-সমালোচনার পর মুশফিক তা শেষ পর্যন্ত ছেড়েছেন। সাদা পোশাকের ক্রিকেটে এখন তিনি ব্যাটসম্যান হিসেবেই মাঠে নামছেন। 

ভারত সফরে সাকিব আল হাসান এবং তামিম ইকবালের মতো সিনিয়র ক্রিকেটারদের অনুপস্থিতির কারণে স্বাভাবিকভাবেই মুশফিকের কাঁধে চলে আসে বাড়তি দায়িত্ব। বাংলাদেশের প্রেক্ষাপটে তার চাইতে অভিজ্ঞ ক্রিকেটার অন্তত টেস্ট ক্রিকেটে নেই। 

ব্যাট হাতে দলের প্রয়োজনে টপ অর্ডারে ব্যাটিং করাই তার জন্য আদর্শ। স্বাভাবিক ক্রিকেট জ্ঞান এটাই বলবে, দেশসেরা ব্যাটসম্যান খেলবে উপরের দিকেই। কিন্তু তারপরও তিনি গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনে ব্যাট করছেন না।

মুশফিক টেস্টে গ্লাভস ছেড়ে খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। অথচ ব্যাটিং অর্ডারে এখনো রয়ে গেছেন মিডলেই। কিপিং ক্লান্তি এখন তাকে মুক্তি দিয়েছে ফলে টপ অর্ডারেই তার ব্যাট করার কথা।  চারে ব্যাট করছেন মোহাম্মদ মিঠুন। ঘরোয়া ক্রিকেটে লম্বা সময় ধরে খেলা এই ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা অভিজ্ঞ নন।

ইন্দোর টেস্টের দুই ইনিংসেই মি.ডিপেন্ডেবল নেমেছেন ৫ নম্বরে। দুই ইনিংসেই দলের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস তার। মিডল অর্ডারের নামায় সঙ্গী হিসেবে পেয়েছেন লেজের ব্যাটসম্যানদের। একা লড়াই চালিয়ে যেতে পারেননি লম্বা সময়। ওই ম্যাচের ৪৩ ও ৬৪ রানের ইনিংস দুটির পর তার পাঁচ নম্বরে নামা নিয়ে ওঠে প্রশ্ন। 

ইডেনেও পাঁচ নম্বরে নেমে মুশফিক ফিরেছেন ০ রানে। তবে তার ভালো না করা নিয়ে আলোচনা চলছে না। তাকে কেন চারে নামানো হচ্ছে না, সেই নিয়ে চলছে সমালোচনা।  

তবে সংবাদ সম্মেলনে বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো যে ব্যাখ্যা দিলেন, তাতে অনেকের অবাক লাগতেই পারে। তিনি বলেন, মুশফিক পাঁচে ব্যাট করে খুশি!  এতে আমরা মিডল অর্ডারে অভিজ্ঞ ব্যাটসম্যানদের পাচ্ছি। একই সঙ্গে আমাদের তরুণ খেলোয়াড়দের সুযোগ দিতে হবে।

ভালো টেকনিকের জন্যই চারে খেলানো হচ্ছে মিঠুনকে- এমনটি জানিয়ে ডমিঙ্গো বলেন, মিঠুনের মতো খেলোয়াড়দের ভালো একটি ভবিষ্যত আছে। সে কেবল তার ষষ্ঠ টেস্ট খেলছে। আমরা মনে করি, ওর টেকনিক ভালো, যে কারণে ওকে চার নম্বরে খেলানোর সিদ্ধান্ত নিয়েছি।

আরআইএস 
 

আরও পড়ুন