• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৯, ০২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০১৯, ০২:৪৫ পিএম

টেস্ট ইতিহাসে লজ্জার রেকর্ড গড়লেন ইয়াসির 

টেস্ট ইতিহাসে লজ্জার রেকর্ড গড়লেন ইয়াসির 
স্টিভেন স্মিথের উইকেট পেয়ে ইয়াসির শাহ উদযাপন করলেও পরে তা ম্লান হয়ে গেছে। ফটো : এপি

পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে তিনবার দুইশ বা তার অধিক রান খরচ করার লজ্জার এক রেকর্ডে নাম লিখিয়েছেন। ২০১৬ সালেই ইয়াসির দুইবার এমন ঘটনার শিকার হয়েছিলেন। 

টেস্ট ক্রিকেটে এক ইনিংসে কোনো বোলারের দুইশ বা ততোধিক রান দেয়ার ঘটনা এখন পর্যন্ত হয়েছে ৩৫টি। এর মধ্যে মাত্র তিনজন বোলার এমন কাণ্ড একাধিকবার করেছেন। ভিনু মানকার ও সাকলায়েন মোশতাক দুইবার বল হাতে দুইশর বেশি রান দিয়েছিলেন। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেন টেস্টে তাদের ছাড়িয়ে গেলেন ইয়াসির শাহ। 

১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৯৮ রান দেয়া চাক ফ্লিটউড-স্মিথ বোলার হিসেবে সবচেয়ে বেশি রান দেয়ার রেকর্ডের মালিক হয়ে আছেন। এক ইনিংসে দুইশ রান দেয়ার রেকর্ডে আছে দুই বাংলাদেশির নাম। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামের মরা পিচে ২১৯ রান দিয়েছিলেন তাইজুল ইসলাম। চলতি বছর হ্যামিল্টন টেস্টে মাত্র ৪৯ ওভার বল করে ২৪৬ রান দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ।

পাকিস্তানের প্রথম ইনিংসে করা ২৪০ রানের জবাবে ১ উইকেটে ৩১২ রান নিয়ে অস্ট্রেলিয়া শনিবার (২৩ নভেম্বর) ব্রিজবেন টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু করে। দলীয় ৩৫১ রানের মাথায় আগের দিন সেঞ্চুরি তুলে নেয়া ডেভিড ওয়ার্নার ১৫৪ রান করে আউট হন। খানিক পর মাত্র ৪ রান করা স্টিভেন স্মিথকে বোল্ড করে দুই হাতের সাত আঙুল দেখিয়ে উদযাপন করেন ইয়াসির শাহ। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা সর্বশেষ ৬ টেস্টে সাতবারই তিনি স্মিথের উইকেট তুলে নিয়েছেন। কিন্তু তখনো ইয়াসির ভাবতে পারেননি, কতটা লজ্জার একটি রেকর্ড তার জন্য অপেক্ষা করছে।

চতুর্থ উইকেটে ম্যাথু ওয়েডকে নিয়ে ১১০ রানের জুটি গড়ে পাকিস্তানকে রানের পাহাড়ে চাপা দেয়ার কাজটি ঠিকঠাকভাবেই করেন মার্নাস লাবুসচাগনে। ৭ চার ও ১ ছক্কার মারে ৬০ রান করা ওয়েড আউট হলে এই জুটির অবসান হয়। 

এরপর বাকি ব্যাটসম্যানদের নিয়ে নিজের দায়িত্ব চালিয়ে যাওয়া লাবুসচাগনে ডাবল সেঞ্চুরির একদম কাছাকাছি চলে গিয়েছিলেন। তবে দুর্ভাগ্যজনকভাবে ২৭৯ বলে ২০ চারের মারে ১৮৫ রান করে তিনি শাহিন শাহ আফ্রিদির বলে বাবর আজমের হাতে ধরা পড়ে তিনি প্যাভিলিয়নের পথ ধরেন। 

তিনশ রানের বেশি লিড পাওয়ার পরও অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করেনি। অলআউট হওয়ার আগে স্বাগতিকদের সংগ্রহ ৫৮০ রান। পাকিস্তানের চেয়ে তারা ৩৪০ রানে এগিয়ে থাকে।

সফরকারীদের পক্ষে ২০৫ রান দিয়ে ৪ উইকেট নেন ইয়াসির শাহ। শাহিন শাহ আফ্রিদি ও হারিস সোহেল ২টি করে উইকেট পান। 

ইনিংস পরাজয়ের শঙ্কায় পড়া পাকিস্তান দলীয় ২৫ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বসে। যদিও আর কোনো উইকেট না হারিয়ে তারা দিন শেষে ৬৪ রান তুলতে সক্ষম হয়েছে। ২৭ রানে অপরাজিত থাকা ওপেনার শান মাসুদ এবং ২০ রান করা বাবর আজম আগামীকাল দিনের খেলা শুরু করবেন। 

আরআইএস 
 

আরও পড়ুন