• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০১৯, ০২:৩২ পিএম

এস এ গেমস 

অ্যাথলেটদের জন্য অর্থ পুরস্কারের ঘোষণা দিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী

অ্যাথলেটদের জন্য অর্থ পুরস্কারের ঘোষণা দিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
আগের আসরগুলোর চেয়ে এবারের এস এ গেমসে বাংলাদেশ ভালো ফলাফল করবে বলে আশাবাদী জাহিদ আহসান রাসেল।

আগামী ১-১০ ডিসেম্বর নেপালের কাঠমান্ডু ও পোখারায় অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা সাউথ এশিয়ান (এস এ) গেমসে বাংলাদেশি অ্যাথলেটরা পদক জিতলে তাদের জন্য অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা প্রদান করেন। 

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, এবারের সাউথ এশিয়ান (এস এ) গেমসে যারা স্বর্ণপদক জয় করবেন তাদের প্রত্যেককে ৬ লাখ টাকা, রৌপ্য পদক জিতলে ৩ লাখ টাকা এবং ব্রোঞ্চ পদক জিতলে ১ লাখ টাকা করে আর্থিক পুরস্কার দেয়া হবে। সরকারের মাধ্যমে অলিম্পিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে তারা এই পুরস্কার পাবেন।

জাহিদ আহসান রাসেল বলেন, এবারের গেমসকে সামনে রেখে আমরা ফেডারেশনগুলোকে মোট ৩১ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। প্রতিযোগিতার ডিসিপ্লিনগুলোতে অংশ নেয়ার জন্য ১০ কোটি ২৫ লাখ টাকা এবং অ্যাথলেটদের প্রশিক্ষণের জন্য ২০ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

তিনি বলেন, গেমসে যেসব ডিসিপ্লিন ভালো করবে; সেসব ডিসিপ্লিনের ফেডারেশনগুলোকে আর্থিকভাবে পুরস্কৃত করবো। তাদের জন্য আমরা দেড় কোটি টাকা বরাদ্দ রেখেছি। আশা করি আমরা আগের আসরগুলোর চেয়ে ভালো ফলাফল করবো।

এস এ গেমসে অংশ নিতে যাওয়া অ্যাথলেটদের উদ্দেশ্যে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, গত আসরে আমরা ৪টি স্বর্ণ, ১৫টি রৌপ্য এবং ৫৬টি ব্রোঞ্চ পদক পেয়েছিলাম। মাননীয় প্রধানমন্ত্রী স্বর্ণ জয়ী সবাইকে ফ্ল্যাট দিয়েছেন। আপনারা (খেলোয়াড়রা) এবার আরও ভালো কিছু করবেন বলে আশা করি। আপনাদের সংবর্ধনা দিতে প্রধানমন্ত্রী অপেক্ষায় আছেন। আপনারা নেপালে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। আপনাদের উপর অনেক দায়িত্ব। আপনারা দেশের দূত হিসেবে কাজ করবেন। এস এ গেমসে পদক জয়ীদের সংবর্ধনার পাশাপাশি আর্থিক প্রণোদনা প্রদানের বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। 

উল্লেখ্য, এবারের গেমসে ২৭ ডিসিপ্লিনে ৩২৪ স্বর্ণ পদকের জন্য লড়বেন ৭ দেশের অ্যাথলেটরা। সবমিলিয়ে এবার মোট পদকের সংখ্যা ১ হাজার ১৩৫টি। সাঁতার ডিসিপ্লিনে সবচেয়ে বেশি ৩৮টি স্বর্ণপদক থাকছে। এছাড়া, অ্যাথলেটিক্সে ৩৬টি, তায়কোয়ান্দোতে ২৯টি, উশুতে ২২টি এবং ভারোত্তলন, শ্যুটিং ও কুস্তিতে ২০টি স্বর্ণপদক থাকছে। 

২৫টি ডিসিপ্লিনে খেলোয়াড়, প্রশিক্ষক ও কর্মকর্তাসহ বাংলাদেশ থেকে এবারের এস এ গেমসে মোট ৬২১ জন অংশ নেবেন। এর মধ্যে অ্যাথলেটের সংখ্যা ৬০০ জন। এছাড়া স্বাগতিক নেপালের ৬৪৮ জন, শ্রীলঙ্কার ৬২২ জন এবং ভারতের ৪৬১ জন অ্যাথলেট অংশ নেবেন। 

মতবিনিময় সভায় যুব ও ক্রীড়া সচিব মো. আকতার হোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব মাসুদ করিমসহ প্রিট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আরআইএস 
 

আরও পড়ুন