• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৩:০৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৩:০৩ পিএম

রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে চালকের আসনে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক
রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে চালকের আসনে ইংল্যান্ড
৬৩৬ মিনিট ক্রিজে থেকে চরম দায়িত্বশীলতার পরিচয় দিয়ে তিনি ২২৬ রানের ইনিংস খেলেন জো রুট। ফটো : টুইটার

হ্যামিল্টন টেস্টে জো রুটের ডাবল সেঞ্চুরিতে ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে চালকের আশবে বসে গেছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের মাটিতে সাদা পোশাকের ক্রিকেটে  কোনো প্রতিপক্ষ অধিনায়ক হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরি করে নতুন এক রেকর্ড গড়েছেন রুট। তার আগে ২০০৮ সালে নেপিয়ারে ১৯৭ রানের ইনিংস খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের তখনকার অধিনায়ক ক্রিস গেইল। 

সোমবার (২ ডিসেম্বর) নিউজিল্যান্ডের করা ৩৭৫ রানের জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৪৭৬ রানে অলআউট হয়ে ১০১ রানের লিড পায়। টেস্টের চতুর্থ দিন শেষে কিউইদের সংগ্রহ ২ উইকেটে ৯৬ রান। তারা এখনো থ্রি লায়নদের চেয়ে ৫ রানে পিছিয়ে আছে। কেন উইলিয়ামসন ৩৭ এবং রস টেলর ৩১ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করবেন। 

যদিও দিনের শুরুটা সফরকারীরা পুরোপুরি স্বস্তি নিয়ে শুরু করতে পারেনি। ৫ উইকেট হারিয়ে ২৮৯ রান করে তারা নিউজিল্যান্ডের চেয়ে ১০৬ রানে পিছিয়ে ছিল। ১১৪ রানে অপরাজিত থেকে দিন শুরু করা ইংলিশ অধিনায়ক রুট ষষ্ঠ উইকেটে ওলি পোপকে সঙ্গে নিয়ে ১৯৩ রানের বড় জুটি গড়ে দলকে লিড এনে দিতে বড় ভূমিকা রাখেন। ২০২ বল খেলে ৬ চারের মারে ওলি পোপ ৭৫ রানের ইনিংস খেলে নেইল ওয়াগনারের বলে বিদায় নিলে এই জুটি ভাঙে। 

ওলি পোপের বিদায়ের পর রুট বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। স্যান্টনারের বলে আউট হওয়ার আগে ৪৪১ বল খেলে ৬৩৬ মিনিট ক্রিজে থেকে চরম দায়িত্বশীলতার পরিচয় দিয়ে তিনি ২২৬ রানের মহামূল্যবান একটি ইনিংস খেলেন। এরপর টেল এল্ডারদের আসা-যাওয়া চলতে থাকলে মাত্র ২১ রান যোগ করেই শেষ ৫ উইকেট হারিয়ে ইংল্যান্ড অলআউট হয়।

নিউজিল্যান্ডের পক্ষে নেইল ওয়াগনার নেন ৫টি উইকেট। এছাড়া টিম সাউদি ২টি এবং ম্যাট হেনরি এবং মিশেল স্যান্টনার একটি করে উইকেট পান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্ল্যাক ক্যাপসরা মাত্র ২৮ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে ব্যাকফুটে চলে যায়। রানের খাতা না খুলেই স্যাম কুরানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন জিত রাভাল। আগের ইনিংসে সেঞ্চুরি করা টম লাথাম ১৮ রান করে ক্রিস ওকসের বলে জো রুটের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। তবে তৃতীয় উইকেটে মাটি কামড়ে থেকে ৬৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের বাকি সময় পার করেন কেন উইলিয়ামসন এবং রস টেলর। 

আরআইএস 

আরও পড়ুন