• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৩:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৩:৫৮ পিএম

বঙ্গবন্ধুর নামে জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ

বঙ্গবন্ধুর নামে জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ
বাফুফের লোগো। ফটো : সংগৃহীত

দীর্ঘকাল বন্ধ থাকার পর জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জেলার ফুটবলকে জাগিয়ে তুলতেই বাফুফে এই আয়োজনে উদ্যোগী হয়েছে। বাফুফে এখনো সময় ও সূচি নিয়ে চূড়ান্ত ঘোষণা না দিলেও আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তারা টুর্নামেন্ট শুরু করতে চায়।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় চ্যাম্পিয়নশিপের নাম বঙ্গবন্ধুর নামে করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের সব জেলায় এই আয়োজন সাড়া ফেলবে মনে করছেন বাফুফে কর্তারা। 

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ৬৪ জেলাকে ভাগ করা হয়েছে ৮ বিভাগে, অর্থাৎ আট অঞ্চলে হবে এই টুর্নামেন্টের খেলা। খেলা হবে সপ্তাহে দুইদিন। প্রথমবারের মতো হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলার আয়োজন করতে যাচ্ছে ফুটবল ফেডারেশন। এর আগে অনিয়মিতভাবে বিভিন্ন সময় ফুটবল চ্যাম্পিয়নশিপ হলেও কখনো হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা হয়নি। 

কাপ পর্বের খেলা শেষে হবে প্লেট পর্বের খেলা। দুই লেগের খেলা শেষে যে দলটি হারবে সেটি চলে যাবে প্লেট পর্বে আর বাকিদের নিয়ে এগিয়ে যাবে কাপের খেলা। 
আট অঞ্চলের আট চ্যাম্পিয়ন দলকে নিয়ে হবে ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব। তবে টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব কোথায় অনুষ্ঠিত হবে, এ বিষয়টি এখনো নিশ্চিত নয়। 

টুর্নামেন্টকে সামনে রেখে  জেলাগুলোকে অর্থ সহযোগিতা দেবে বাফুফে। এছাড়া জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের গেটমানি থেকেও আয় করার সুযোগ থাকছে। এর মাধ্যমে জেলার ফুটবলকে যেমন চাঙ্গা করা হয় তেমনি বাফুফে নির্বাচনের আগে জেলাগুলোকে আরও কাছাকাছি এনে দূরত্ব ঘোচানো যায়। তাই এপ্রিলে বাফুফের সম্ভাব্য নির্বাচনের আগে ফুটবল ফেডারেশন এই টুর্নামেন্টের দিকে ঝুঁকেছে।

আরআইএস 
 

আরও পড়ুন