• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৯:৫৫ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৯:৫৫ এএম

প্রোটিয়াদের হেড কোচ বাউচার

প্রোটিয়াদের হেড কোচ বাউচার
মার্ক বাউচার। ফটো : টুইটার

কয়েকদিন আগেই গ্রায়েম স্মিথকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত পরিচালক করা হয়েছে। দায়িত্ব নিয়ে তার প্রথম কাজ ছিল জাতীয় পুরুষ ক্রিকেট দলের নতুন কোচ নিয়োগ দেয়া। স্মিথ তার সাবেক সতীর্থ মার্ক বাউচারকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন।

দেশটির সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ২০২৩ সাল পর্যন্ত দায়িত্ব দেয়ার বিষয়টি নিশ্চিত করেন গ্রায়েম স্মিথ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে বাউচার ইতোমধ্যে চুক্তি সম্পন্ন করেছেন।

এবারই প্রথম জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত হলেন বাউচার। এর আগে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের দল টাইটান্সের কোচের দায়িত্ব পালন করেছেন সাবেক এই প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার অভিজ্ঞতা যাকে লাগবে জানিয়ে স্মিথ বলেন, আমি বাউচারকে বোর্ডে যুক্ত করেছি। কারণ আমার মনে হয়েছে তরুণ ও অনভিজ্ঞদের নিয়ে গড়া একটি দলকে সে লড়াই করার মতো প্রোটিয়া দলে পরিণত করতে পারবে। দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা থাকায় সে জানে, টেস্ট অঙ্গনে সফল হতে কী প্রয়োজন।

বাউচারের সহকারী হিসেবে আগস্টে অন্তর্বর্তী টিম ডিরেক্টর হিসেবে যোগ দেয়া ইনোক এনকেউইকে রেখে দেয়ার বিষয়ে স্মিথের ভাষ্য, এনকেউইকের ব্যাপারেও আমার সর্বোচ্চ পরিকল্পনা রয়েছে। সে যেন আন্তর্জাতিক মানের কোচ হতে পারে, সেই পথটা আমি ঠিক করে দিতে চাই। একই সময়ে টিম ম্যানেজম্যান্টে একটা ধারাবাহিকতাও খুব দরকার ছিল।

আগামী কয়েক দিনের মধ্যে দলে ব্যাটিং ও ফিল্ডিং পরামর্শক নিয়োগ দেয়া হবে বলেও জানান স্মিথ। এই পদে দেশটির সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে দেখা যেতে পারে। সাপোর্ট স্টাফে ভলভো মাসুবেলে টিম ম্যানেজার এবং জাস্টিন অনটং ফিল্ডিং কোচ হিসেবেই থাকছেন বলে নিশ্চিত করেছেন স্মিথ। 

উত্তরসূরিদের কোচ হিসেবে বাউচারের প্রথম অ্যাসাইনমেন্ট ইংল্যান্ডের বিপক্ষে। দেশের মাটিতে ইংলিশদের বিপক্ষে চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা। আগামী ২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’ টেস্ট দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। ইংল্যান্ড বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা খারাপ করার পর থেকে এখনও জয়ের মূল ধারায় ফিরতে পারেনি। বিশ্বকাপের পরে তারা এরই মধ্যে পাঁচটি টেস্টে হেরেছে। দক্ষিণ আফ্রিকাকে আবার তাই সেরা ফর্মে ফেরানোর চ্যালেঞ্জ বাউচারকে নিতে হবে।

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের হয়ে ১৪৭টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাউচার। উইকেটরক্ষক হিসেবে গড়েন রেকর্ড ৯৯৯ ডিসমিসাল। চোখে মারাত্মক চোট পাওয়ায় ২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে বাধ্য হন মার্ক বাউচার।

আরআইএস 

আরও পড়ুন