• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৯, ০৮:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০১৯, ০২:৩৮ এএম

‘রাষ্ট্র খেলাপি নীতি অনুসরণ করলে ঋণখেলাপিরা সুবিধা নেবেই’ 

‘রাষ্ট্র খেলাপি নীতি অনুসরণ করলে ঋণখেলাপিরা সুবিধা নেবেই’ 
মহামতি লেনিন এর ১৪৯তম জন্মবাষির্কী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় রাশেদ খান মেনন -ছবি : জাগরণ

ক্ষমতাসীন ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, রাষ্ট্র যদি খেলাপি নীতি অনুসরণ করে তাহলে ঋণ খেলাপিরা সুবিধা নেবেই। বড় বড় ঋণ খেলাপিরা রাষ্ট্রীয় আনুগত্য পেয়ে অর্থনীতির ক্ষতি করছে। রাষ্ট্রকে খেলাপি সংস্কৃতি থেকে মুক্ত হতে হবে। তাহলে ঋণ খেলাপিরা ঋণ নিয়ে পার পেতে পারবে না।

জাতীয় প্রেসক্লাবে সোমবার (২২ এপ্রিল) মহামতি লেনিন এর ১৪৯তম জন্মবাষির্কী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ অভিমত ব্যক্ত করেন।

এ সময় মেনন বলেন, ঋণ খেলাপি সংস্কৃতির কারণে প্রকৃত বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হয়। কৃষি উৎপাদনের জন্য কৃষকরা ক্ষুদ্র ঋণ নিয়ে বিপাকে পড়েন। কৃষকদের খেলাপি ঋণ আদায়ে সরকার কঠোরতম অবস্থান গ্রহণ করে থাকে এবং কৃষকদের নামে সার্টিফিকেট মামলা দায়ের করে, এতে করে অনেক কৃষক সর্বশান্ত হয়ে পড়ে। খেলাপি ঋণের ব্যাপারে সরকারকে সর্বক্ষেত্রে স্বচ্ছ ও কঠোর অবস্থান গ্রহণ করতে হবে।

রাশেদ খান মেনন বলেন,  লেনিন এর অনুসৃত পথ ধরে ইউরোপের দুর্বলতম পুঁজিবাদী দেশ রাশিয়া রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতির ক্ষেত্রে যে নজির স্থাপন করেছিলেন তা আজও সকলের কাছে স্মরণীয় হয়ে রয়েছে। লেনিন আজও বিশ্ববাসীর কাছে প্রাসঙ্গিক, কারণ লেনিন রাজনীতি ও অর্থনীতির যে পথ অনুসরণ করেছিল সেই পথেই মানুষের উপর মানুষের শোষণ, নিপীড়ন ও বৈষম্য দূর করা সম্ভব। বর্তমান উদারনৈতিক পুঁজিবাদী বিশ্বব্যবস্থায় মানুষকে শোষণের দাসত্বের মধ্যে ফেলে দিয়েছে। এখান থেকে মানুষকে মুক্ত করতে হলে লেনিন এর কাছ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে। লেনিন কোন গোড়ামিবাদে বিশ্বাসী ছিলেন না, তিনি ছিলেন সৃজনশীল রাজনৈতিক ব্যক্তিত্ব। লেনিন বিশ্বের শোষিত, নিপীড়িত ও বঞ্চিত মানুষের নেতা। তিনি পুঁজিবাদী শোষণ ও বৈষ্যমের বিরুদ্ধে লড়াই করে বিশ্ব প্রথম সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত করেন। যা আজও বিশ্বের দেশে দেশে অনুসরণ করে চলেছে। কমরেড লেনিন যুগ যুগ জিও।

জাতীয় প্রেসক্লাবে ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন নগর কমিটির সভাপতি আবুল হোসাইন। আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. সুশান্ত দাস, অধ্যাপক ড. শফিকুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই লেনিন এর উপর রচিত কবিতা আবৃত্তি করেন মোস্তফা আলমগীর রতন। অনুষ্ঠানটি পরিচালনা করেন নগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়।

জেডএইচ/একেএস