• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৪, ২০২০, ০১:১৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৪, ২০২০, ০১:২১ পিএম

মুজিববর্ষে বাড়ি রঙ করতে ডিএসসিসির নোটিশ 

মুজিববর্ষে বাড়ি রঙ করতে ডিএসসিসির নোটিশ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাড়ি রঙ করার নোটিশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। জাতির জনকের প্রতি সম্মান দেখাতে করদাতাদের এ নির্দেশ দিয়েছে ডিএসসিসি। মঙ্গলবার (৩ মার্চ) ডিএসসিসির রাজস্ব বিভাগ থেকে এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ করা হয়। পাশাপাশি বাড়ির মালিকদেরও নোটিশ দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে ভিন্ন পথ অবলম্বন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তারা কাজটি ইভেন্ট ম্যানেজমেন্টদের দিয়ে করার সিদ্ধান্ত নিয়েছে।

বাড়ি মালিকদের উদ্দেশে ডিএসসিসির বিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে-

১. ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন বসবাসকারী নগরবাসীর অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত রাষ্ট্রীয়ভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী- ‘মুজিববর্ষ’ উদযাপন করা হবে। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে অংশগ্রহণের জন্য বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং বিদেশি গণ্যমান্য বরেণ্য ব্যক্তিবর্গ বাংলাদেশে আগমন ও ঢাকায় অবস্থান করবেন।

২. মুজিববর্ষ উপলক্ষে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ তথা ঢাকা মহানগরীর ইতিহাস ও ঐতিহ্য দৃষ্টিনন্দনভাবে উপস্থাপনের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে রাষ্ট্রের উচ্চ পর্যায়ের নির্দেশনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বিভিন্ন অনুষ্ঠান, কর্মসূচি বাস্তবায়ন করছে। শহরকে দৃষ্টিনন্দন করতে ঢাকার গুরুত্বপূর্ণ সড়কসমূহ দৃষ্টিনন্দন করে সজ্জিত ও আলোকসজ্জা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সড়কসমূহের পাশে অবস্থিত বাড়ি, স্থাপনা, গেট ও বাউন্ডারিওয়াল প্রয়োজনীয় সংস্কার ও রঙ করা প্রয়োজন। এতে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

৩. স্বাধীন বাংলাদেশের দেশপ্রেমিক নাগরিক হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতার নিদর্শনস্বরূপ তার জন্মশতবার্ষিকী উদযাপন কার্যক্রমে অংশগ্রহণ এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা আমাদের সকলেরই নাগরিক দায়িত্ব। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ কার্যক্রমে আপনার সক্রিয় সহযোগিতা একান্তভাবে প্রত্যাশা করে।

৪. এ বিষয়ে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৩য় তফসিলের ১.২ (গ) ধারায় ‘ইমারতের চুনকাম করতে এবং নোটিশে উল্লেখিতরূপে ইহার অপরিহার্য মেরামতের ব্যবস্থা করতে উহার মালিক বা দখলদারকে কর্পোরেশন নির্দেশ দিতে পারিবে’ মর্মে বিধান রয়েছে। 

৫. বর্ণিত অবস্থায়, দেশের একজন সম্মানিত নাগরিক হিসেবে সামাজিক দায়বোধ ও দেশপ্রেমিক নাগরিকের কর্তব্য হিসেবে আগামী ১৪ মার্চ ২০২০ তারিখের মধ্যে আপনার বাড়ি/স্থাপনার গেট ও বাউন্ডারি ওয়াল সংস্কার ও রং করার কাজ সম্পন্ন করে জাতির পিতার জন্মশতবার্ষিকী অনুষ্ঠান যথাযথভাবে উদযাপনে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।’

এ বিষয়ে জানতে চাইলে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা মো. ইউসুফ আলী সরদার সারাবাংলা বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বরেণ্য ব্যক্তিবর্গ বাংলাদেশে আসবেন। কিন্তু তারা এসে যদি বাড়ি বা বাউন্ডারি দেয়ালগুলো রঙছটা, বিবর্ণ দেখেন তাহলে তো এটা আমাদের জন্য দুঃখজনক। আমাদের অনুষ্ঠানটা ম্লান হতে পারে। সে জন্য আমরা প্রধান সড়কগুলোর পাশে যেসব বাড়ি বা ভবন রয়েছে তাদের মালিকদের আমরা চিঠি দিয়ে অনুরোধ করেছি যেন তারা ভবনগুলো ঠিক মতো রঙ বা সংস্কার করেন। এটা আমাদের স্থানীয় সরকার আইনের বিধানেও বলা আছে।’

ডিএনসিসি অবশ্য কোনো বাড়ির মালিককে নির্দেশনা দেয়নি। তারা নিজস্ব ব্যবস্থাপনায় এ কাজটি করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটির প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আবদুল হামিদ মিয়া বলেন, আমাদের নিজস্ব একটা চিন্তাভাবনা রয়েছে। আমরা কাজটি ইভেন্ট ম্যানেজমেন্টদের দিয়ে করাব।

এফসি