• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩, ২০১৯, ০১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ০৭:০৪ পিএম

হামলাকারীদের বহিষ্কারে ৫ দিনের আল্টিমেটাম ভিপি নুরের

হামলাকারীদের বহিষ্কারে ৫ দিনের আল্টিমেটাম ভিপি নুরের
রাজু ভাস্কর্যের পাদদেশে বক্তব্য রাখছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের শিক্ষার্থী মো. ফরিদ হাসানকে মারধর এবং এর বিচারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলাকারীদের বহিষ্কার করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচ দিনের আল্টিমেটাম দিয়েছেন ডাকসুর সহ সভাপতি (ভিপি) নুরুল হক নুর। এছাড়া এই সময়ের মধ্যে শাস্তি কার্যকর না হলে কঠোর কর্মসূচি দেওয়ারও ঘোষণা দেন তিনি। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে তিনি এ আল্টিমেটাম দেন।

সেখানে নুর বলেন, ফরিদের উপর হামলার প্রতিবাদে আমি ভিপি হিসাবে এসএম হলে গিয়েছিলাম। কিন্তু ছাত্রলীগ আমাদের উপর নির্যাতন চালিয়েছে, আমাদের লাঞ্ছিত করেছে। আমার সঙ্গে ইমি, বেনজিরসহ আরো অনেকে গিয়েছিল। 

তিনি বলেন, বিচারের দাবিতে আমরা রাতে ভিসি কার্যালয়ের সামনে অবস্থান করেছিলাম। গতকাল রাতে আমাদের সঙ্গে কথা বলতে প্রক্টর স্যার এসেছিলেন। আমরা তাকে বলেছিলাম, আমাদের সর্বোচ্চ অভিভাবক ভিসি স্যারকে চাই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সকালে তাদের কার্যালয়ে ডেকেছিলেন বলে উল্লেখ করে তিনি বলেন, ভিসি স্যার আমাদের বিচারের আশ্বাস দিয়েছেন। এ সময় আমরা তাকে বলেছি, ‘আগামী সোমবারের মধ্যে এর বিচার করতে হবে। যদি এর মধ্যে বিচার না করা হয়, তাহলে আমরা আবারো কর্মসূচি দেব।’

এ সময় শামসুন নাহার হল সংসদের ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি বলেন, আমরা ফরিদের ওপর হামলার বিচার চাইতে এসএম হলে গিয়েছিলাম। সেখানে শিক্ষকরাও ছিলেন। হলের প্রশাসনিক অফিসে যে কেউ ঢুকতে পারে। মেয়ে-ছেলে কোন বিষয় নয়। তিনি বলেন, সেখানে মেয়েদেরকে লাঞ্ছিত করা হয়েছে, অশ্লীল ইঙ্গিত দেওয়া হয়েছে। নির্বাচিত প্রতিনিধির সঙ্গেও ন্যাক্কারজনক আচরণ করা হয়েছে। এর সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় এর চরম মূল্য দিতে হবে।

সেখানে মারধরের বর্ণনা দিয়ে মো. ফরিদ হাসান বলেন, আমি এই মারধর ও হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। এমন শাস্তি দিতে হবে যেন কেউ ভবিষ্যতে এ ধরণের হামলা চালানোর সাহস না পায়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন- ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ডাকসুর স্বতন্ত্র ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান, ফারুক হাসান, ডাকসুর জিএস প্রার্থী ও ছাত্র ফেডারেশন ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর প্রমুখ।

এর আগে সকালে শিক্ষক লাউঞ্জে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে বৈঠকে বসেন ভিপি নুরুল হক নুর। বৈঠকে ভিপি নুর ছাড়াও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, শামসুন নাহার হলের ভিপি তাসনিম আফরোজ ইমি, কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খান ও ফারুকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত সোমবার সন্ধ্যায় মো. ফরিদ হাসানকে পিটিয়ে আহত করার বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলে গেলে ভিপি নুরসহ অন্য শিক্ষার্থীরা অবরুদ্ধ ও লাঞ্ছিত হন। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে ওই ঘটনায় জড়িতদের বহিষ্কারসহ আরও কয়েকটি দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেয় ভিপি নুরসহ কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা। 

আরআই