• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৮, ২০১৯, ০৮:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০১৯, ০৮:৫৭ পিএম

পলিসি গিভেন পলিটিক্স করে দেশকে এগিয়ে নিতে হবে : শিক্ষা উপমন্ত্রী 

পলিসি গিভেন পলিটিক্স করে দেশকে এগিয়ে নিতে হবে : শিক্ষা উপমন্ত্রী 
শিক্ষা উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল

শিক্ষা উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আমাদের দলের সকলকে আমরা পাওয়ার গিভেন পলিটিক্স থেকে বের করে নিয়ে এসে পলিসি গিভেন পলিটিক্সে উদ্বুদ্ধ করে দেশকে এগিয়ে নিয়ে যাবো।

মঙ্গলবার (২৮ মে) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত ‘৪র্থ শিল্প বিপ্লবের জন্য শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।

সেমিনারে শিক্ষা উপমন্ত্রী বলেন, আগামী ১০০ বছরে বাংলাদেশ কিভাবে এগিয়ে যাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে বিষয়ে ধারণা দিয়েছেন। আমরা যদি সেভাবে দেশকে এগিয়ে নিতে পারি তাহলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারবো। 

আওয়ামী লীগের এ নেতা বলেন, আগামীর বাংলাদেশ যেন অপসংস্কৃতি ভিত্তিক, অপরাজনীতি ভিত্তিক, সাম্প্রদায়িক মধ্যযুগীয় চিন্তা ভাবনার না হয়। নারী সমাজকে দাবিয়ে রাখা এবং সংখ্যালঘুদের নির্যাতন করার মত রাজনীতি দেশে যেন আর উদ্ভব না হয়। এ ধরনের রাজনীতির কথা আমরা যেন আর চিন্তাও না করি। আমরা কিভাবে এগিয়ে যাব, কি পলিসি করলে আমাদের দেশের জনগণের ভাগ্যের উন্নয়ন হবে সেই রাজনীতির পথে আমাদের যেন ধাবিত হই। 

শিক্ষা ব্যবস্থা সম্পর্কে নওফেল বলেন, শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে। এটা আমরা উপলব্ধি করি। আমার সঙ্গে আমার শিক্ষা মন্ত্রী মহোদয় আছেন, সরকারের কর্তা ব্যক্তিরা আছেন। আমরা সকলে যদি সেই মানসিকতা ধারণ করে নীতি প্রণয়ন করে কারিকুলাম সাজাতে না পারি তাহলে চতুর্থ শিল্পবিপ্লব দ্রুত নিজেদের আয়ত্তে আনতে পারব না।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. হোসেন মনসুরের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, বিজ্ঞান ও প্রযুক্তি উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী আব্দুস সবুর। সেমিনার মূল প্রবন্ধ পাঠ করেন প্রকৌশলী মোহাম্মদ মাহফুজুল ইসলাম।  


এএইচএস / একেএস