• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০১৯, ০৫:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০১৯, ০৫:৩৫ পিএম

শনিবার আবু জাফর আহমেদকে শেষ বিদায় জানাবে সিপিবি

শনিবার আবু জাফর আহমেদকে শেষ বিদায় জানাবে সিপিবি

 

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদকে শনিবার (১ জুন) মৌলভীবাজারে শেষ বিদায় জানানো হবে। তার মরদেহ হিমাগার থেকে আগামীকাল সকাল ১০টায় শমসেরনগরে প্রয়াতের বাসভবনে এবং এরপর সিপিবির মৌলভীবাজার জেলা কমিটির কার্যালয়ে নেয়া হবে। সেখানে সিপিবি, মৌলভীবাজার জেলা কমিটির পক্ষ থেকে প্রয়াত কমরেড জাফরের মরদেহ কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা দিয়ে আচ্ছাদিত করা হবে এবং শ্রদ্ধা নিবেদন করা হবে।

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রয়াতের মরদেহ রাখা হবে। সেখানে মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার জানানোর পর কমিউনিস্ট ইন্টারন্যাশনাল গেয়ে তাকে বিদায় জানানো হবে। দুপুর ২টায় হযরত শাহ মোস্তফা ঈদগাহ ময়দানে নামাজে জানাযা শেষে হযরত শাহ মোস্তফা দরগাহ সংলগ্ন গোরস্তানে সমাহিত করা হবে।

প্রয়াত জাফরের শেষ বিদায়-অনুষ্ঠানে সিপিবির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খান, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলমসহ সিপিবির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং বিভিন্ন গণসংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ যোগ দেবেন।  

সৈয়দ আবু জাফর আহমেদের মৃত্যুতে সিপিবি আগামীকাল ১ জুন সারাদেশে শোকদিবস পালন করবে। সিপিবির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সব কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। জাফরের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, শোকসভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হবে। আগামীকাল সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে প্রয়াত কমরেড জাফরের প্রতিকৃতিতে নেতা-কর্মীরা শ্রদ্ধা নিবেদন করবেন।

উল্লেখ্য, গত ২৮ মে দিবাগত রাতে ঢাকার ইউনাইটেড হাসপাতালে কমরেড জাফর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি রোগে ভুগছিলেন। সর্বশেষ নিউমোনিয়া ও বিরল স্টিভেন্স জনসন সিনড্রমে আক্রান্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তার চিকিৎসা চলছিল। বিশেষ ডায়ালাইসিসের প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শে ইউনাইটেড হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে সফলভাবে ডায়ালাইসিসের পর তার অবস্থা উন্নতির দিকে যাচ্ছিল। কিন্তু ম্যাসিভ হার্ট অ্যাটাকে তিনি মৃত্যুবরণ করেন।  

জেড এইচ/এসজেড