• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২২, ২০১৯, ০৮:৫৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ২২, ২০১৯, ০৮:৫৬ এএম

বিজিবির ডগ স্কোয়াডে যুক্ত হলো ভারত থেকে আনা ২০ কুকুর

বিজিবির ডগ স্কোয়াডে যুক্ত হলো ভারত থেকে আনা ২০ কুকুর


বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ডগ স্কোয়াডে যুক্ত হলো ভারত থেকে আনা ২০ কুকুর। এদেরকে দেশের সীমান্তে চেকপোস্টে মাদক, অস্ত্র পাচারের শনাক্তে কাজে লাগানো হবে। আনার আগে এদেরকে ভারতেই প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত ২০ কুকুর মাদক ও অস্ত্র শনাক্তে খুবই পারদর্শী । গতকাল শুক্রবার দুপুরের দিকে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে কুকুরগুলোকে বেনাপোল চেকপোস্টে আনা হয়।

বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার বাকি বিল্লাহ জানান, গত জানুয়ারি মাসে বিজিবির ৫২ সদস্যের একটি দল ভারতের মধ্য প্রদেশের টেকেনগুয়ালিয়ায় বিএসএফ এর ট্রেনিং সেন্টারে যায়। যার নেতৃত্বে ছিলেন বিজিবির নায়েব সুবেদার মাহবুবুল আলম।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, প্রায় সাড়ে চার মাস প্রশিক্ষণ শেষে ওই প্রতিনিধি দল শুক্রবার বাংলাদেশে ফিরে আসে। এই দলটিই প্রশিক্ষণপ্রাপ্ত ২০টি ভারতীয় কুকুর (ডগ স্কোয়াড) নিয়ে এসেছে। কুকুরগুলো প্রথমে যশোর বিজিবি ব্যাটালিয়নে নেয়া হচ্ছে। পরে ঢাকার পিলখানায় বিজিবি হেডকোয়ার্টারে আনা হবে। যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা প্রশিক্ষণপ্রাপ্ত ভারতীয় কুকুর আনার বিষয়টি নিশ্চিত করেছেন।

অপরদিকে শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরের মাদক, অস্ত্রসহ নিষিদ্ধ পণ্য প্রবেশ রোধে এবং মাদক ব্যবসায়ী শনাক্তে ২০১৮ নভেম্বরে ইংল্যান্ড থেকে ৮টি কুকুরকে ঢাকায় আনা হয়েছে। ঢাকার পরিবেশের সাথে উপযোগী করে তুলে এগুলোকে প্রশিক্ষিত করে তোলা হয়েছিল। প্রশিক্ষণ শেষে কুকুরগুলো ডগ স্কোয়াডের দায়িত্বে নিয়োজিত হয়েছে বলে জানিয়েছেন এএপিবিএন’র পুলিশ সুপার রফিকুল ইসলাম।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এএপিবিএন) এক কর্মকর্তা জানান, এএপিবিএন এর অধীনে শেম, কোরি, ডিজেল, ডাই, বেক্স, বো, ফিন ও রক নামের ৮টি কুকুরের মধ্যে চারটি জার্মান শেফার্ড এবং চারটি ল্যাবরেডর প্রজাতির। প্রশিক্ষিত এ কুকুরগুলো পরিচালনার জন্য ‘কে-৯’ নামে একটি ইউনিট  গঠন করা হয়েছে। এএপিবিএন’র ১৫ সদস্যকে প্রশিক্ষণ দিয়ে কুকুর পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে এএপিবিএনর একজন কর্মকর্তা ইংল্যান্ড থেকে প্রশিক্ষণ নিয়ে আসেন। কুকুরের ঘ্রাণশক্তি অত্যন্ত প্রবল। বিমানবন্দরে ডগ স্কোয়াড ইউনিট স্থাপিত হচ্ছে। বিমানবন্দরে অধিকতর নিরাপত্তার জন্য ডগ স্কোয়াড ইউনিট রাখার উদ্যোগ নেয়া হয়েছে। 

এইচএম/আরআই